টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতার পর ফরম্যাটটিতে শ্রীলঙ্কার অধিনায়কত্ব ছাড়েন তারকা অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গা। ফলে তার জায়গায় লঙ্কানদের নেতৃত্বে নতুন করে চারিথ আসালাঙ্কাকে দায়িত্ব দেওয়ার গুঞ্জন চলছিল। তাকেই এবার আনুষ্ঠানিকভাবে টি-টোয়েন্টির অধিনায়ক করেছে লঙ্কান ক্রিকেট বোর্ড (এসএলসি)। দেশটিতে আগামী ২৭ জুলাই থেকে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারত। যার জন্য লঙ্কানদের ১৬ সদস্যের দল ঘোষণা করা হয়েছে।

এর আগে মাত্র ৬ মাসের দায়িত্ব পালন শেষেই অধিনায়কত্ব ছাড়েন হাসারাঙ্গা। যদিও তার অনুপস্থিতিতে এর আগে আসালাঙ্কা বাংলাদেশ সিরিজে দুটি টি-টোয়েন্টি ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন। এ ছাড়া শ্রীলঙ্কার অনূর্ধ্ব-১৯ দল এবং সদ্য সমাপ্ত এলপিএলে (লঙ্কা প্রিমিয়ার লিগ) জাফনা কিংসের অধিনায়কত্ব করেছেন ২৭ বছর বয়সী আসালাঙ্কা।

তবে চমকের বিষয়– দীর্ঘ দুই বছর পর লঙ্কানদের টি-টোয়েন্টি দলে ফিরেছেন দিনেশ চান্দিমাল। এর আগে ২০২২ সালে সর্বশেষ তিনি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছেন। তার জাতীয় দলে ফেরা মূলত এবারের এলপিএলে দুর্দান্ত ব্যাটিংয়ের সুবাদে। বয়স বাড়লেও তার যে কব্জির জোর কমেনি সেটাই প্রমাণ করলেন ফ্র্যাঞ্চাইজি আসরটিতে। এলপিএলের এবারের মৌসুমে ১৬৮.৮২ স্ট্রাইক রেটে ২৮৭ রান করেন চান্দিমাল। তবে আরেক অভিজ্ঞ অ্যাঞ্জেলো ম্যাথুস আসন্ন সিরিজের দলে জায়গা পাননি।

ভারত-শ্রীলঙ্কার টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে আগামী শনিবার থেকে। তিনটি ম্যাচই হবে ক্যান্ডির পাল্লেকেলেতে। এই সিরিজের জন্য সূর্যকুমার যাদবের নেতৃত্বাধীন ভারতীয় দল গত সোমবার শ্রীলঙ্কায় পৌঁছেছে। অর্থাৎ ভারতীয়রাও নতুন অধিনায়ক নিয়ে সিরিজে নামতে যাচ্ছে। টি-টোয়েন্টি সিরিজের পর ২ আগস্ট কলম্বোয় শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।

শ্রীলঙ্কার টি-টোয়েন্টি দল

চারিথ আসালাঙ্কা (অধিনায়ক), পাথুম নিশাঙ্কা, কুশল পেরেরা, আভিস্কা ফার্নান্দো, কুশল মেন্ডিস, দিনেশ চান্দিমাল, কামিন্দু মেন্ডিস, দাসুন শানাকা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, দুনিত ভেল্লালাগে, মহেশ থিকশানা, চামিন্দু বিক্রমাসিংহে, মাথিশা পাথিরানা, নুয়ান থুসারা, দুষ্মান্ত চামিরা ও বিনুরা ফার্নান্দো।

এএইচএস