টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেই ফরম্যাটটি থেকে অবসর নিয়েছেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। যদিও তিনি বাকি দুই ফরম্যাটে খেলোয়াড় ও নেতা হিসেবে থাকছেন। তবে নতুন করে রোহিত-কোহলি ও রবীন্দ্র জাদেজাদের অবসরের পর নেতৃত্বে কে আসবে, তা নিয়ে আলোচনা শুরু হয়। এবার আসন্ন শ্রীলঙ্কা সফরের জন্য ভারত নতুন অধিনায়ক হিসেবে সূর্যকুমার যাদবকে বেছে নিতে যাচ্ছে। যদিও আনুষ্ঠানিকভাবে এই তথ্য জানায়নি বিসিসিআই।

দেশটির ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, টি-টোয়েন্টিতে অবসর নেওয়ায় রোহিতের কাছ থেকে ফরম্যাটটিতে ভারতের নেতৃত্ব নেবেন সূর্যকুমার। যদিও রোহিতের সহ-অধিনায়ক হিসেবে এবারের বিশ্বকাপেও ছিলেন অভিজ্ঞ অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। তবে তার শ্রীলঙ্কা সিরিজে খেলা নিয়ে অনিশ্চয়তা রয়েছে। বিশেষ করে তার ফিটনেস ও ওয়ার্কলোড ম্যানেজমেন্ট বিবেচনায় বিশ্রামে রাখার কথা শোনা যাচ্ছে।

এর আগে তিনটি ওয়ানডে এবং ১৬টি টি-টোয়েন্টিতে ভারতকে নেতৃত্ব দিয়েছেন হার্দিক। রোহিতদের অনুপস্থিতিতে তাকেই সংক্ষিপ্ত সংস্করণটিতে অধিনায়কত্ব পেতে যাচ্ছেন বলে ভাবা হচ্ছিল। তবে রোহিতকে বিশ্বকাপ দলে ফেরানো হয় নেতৃত্ব দিয়েই। যার হাত ধরেই দীর্ঘ ১৩ বছর পর শিরোপাখরা কাটিয়েছে ভারত। দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে ১৭ বছর পর। অন্যদিকে, গুজরাট টাইটান্সের পর বর্তমানে ‍মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়কত্বের ভার রয়েছে হার্দিকের কাঁধে। ঘরের মাঠে হওয়া গত বছরের বিশ্বকাপে অ্যাঙ্কলের চোট পেয়েছিলেন তিনি, ফলে কয়েক মাস তিনি মাঠের বাইরে ছিলেন। তাই তার ওয়ার্কলোডের দিকে মনোযোগী ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

এদিকে, সূর্যকুমার এর আগে ভারতীয় দলকে কয়েক ম্যাচে নেতৃত্ব দিয়েছেন হার্দিকের অনুপস্থিতিতে। তার অধীনে গত নভেম্বরে অস্ট্রেলিয়াকে ৪-১ ব্যবধানে ভারত টি-টোয়েন্টি সিরিজ হারায়। এ ছাড়া ১-১ সমতায় সিরিজ শেষ করে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। এর আগে ঘরোয়া ক্রিকেটে সূর্য মুম্বাইয়ের অধিনায়কত্ব করেছেন।

রাহুল দ্রাবিড়ের পর ভারতের প্রধান কোচের দায়িত্ব নিয়েছেন গৌতম গম্ভীর। শ্রীলঙ্কা সফর দিয়ে তারও আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে জাতীয় দলের কোচিংয়ে। আগামী ২৭ জুলাই থেকে শ্রীলঙ্কার মাটিতে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলবে ভারত। আগামী বুধবার আসন্ন সিরিজে সূর্যদের দল ঘোষণার কথা রয়েছে।

এএইচএস