টানা ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে পাকিস্তান ক্রিকেট। বড় প্রত্যাশা নিয়ে বিশ্বক্রিকেটের বড় মঞ্চে হাজির হলেও একের পর এক বাজে হার সঙ্গী হয়েছে তাদের। ওয়ানডে বিশ্বকাপে আফগানিস্তান আর টি-টোয়েন্টি বিশ্বকাপে যুক্তরাষ্ট্রের কাছে হেরে হয়েছে নেতিবাচক সংবাদের শিরোনাম। টি-টোয়েন্টি বিশ্বকাপে তারা বাদ পড়ে যায় গ্রুপ পর্ব থেকেই। 

দলের এমন টানা ভরাডুবিতে ক্ষুব্ধ পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) বাবর আজমদের বেতন কেটে নেবে এমন গুঞ্জনও শোনা গিয়েছিল। সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছেন পাকিস্তানের ক্রিকেট কর্তারা। তবে সামনের দিনগুলো খুব একটা সহজও হচ্ছে না পাকিস্তানের জন্য। আপাতত জাতীয় দলের ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তির মেয়াদ কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পিসিবি।

পিসিবি এত দিন বাবরদের সঙ্গে চুক্তি করত তিন বছরের জন্য। এ বার থেকে এক বছরের জন্য চুক্তি করবে পাক বোর্ড। এখন যে চুক্তি রয়েছে, তারও মেয়াদ কমিয়ে এক বছর করা হবে। প্রতি বছর চুক্তির আগে ক্রিকেটারদের ফিটনেস, পারফরম্যান্স, ব্যবহার সব কিছু খতিয়ে দেখা হবে।

সোমবার লাহোরে ক্রিকেট বোর্ডের এক বৈঠকে পিসিবি চেয়ারম্যান মহসিন নকভি এই সিদ্ধান্ত নিয়েছেন। পিসিবি কর্তারা ছাড়াও বৈঠকে ছিলেন পাকিস্তানের সাদা বলের ক্রিকেটের কোচ গ্যারি কার্স্টেন, লাল বলের ক্রিকেটের কোচ জেসন গিলেসপি, সহকারী কোচ আজহার মেহমুদ, দুই নির্বাচক মহম্মদ ইউসুফ এবং আসাদ শফিক।

 

পিসিবির এক কর্মকর্তার সূত্রে খবর, ‘কেন্দ্রীয় এবং ঘরোয়া ক্রিকেটের চুক্তিতে থাকা প্রত্যেক খেলোয়াড়কে তিন মাস অন্তর বাধ্যতামূলক ভাবে ফিটনেস পরীক্ষা দিতে হবে। পরীক্ষা নেবেন কার্স্টেন এবং গিলেসপি। দলে নির্বাচনের সময় গুরুত্ব দিয়ে দেখা হবে কোচদের রিপোর্ট। দল বা চুক্তির তালিকায় জায়গা পেতে হলে নিজেদের প্রমাণ করতে হবে ক্রিকেটারদের। অতীত পারফরম্যান্স বিচারে কারও জায়গা দলে হচ্ছে না।’ 

বেশ কিছু দিন ধরেই বাবরদের ফিটনেস নিয়ে প্রশ্ন উঠছে। তাই এ ব্যাপারে ছাড় দিতে রাজি নন বোর্ডকর্তারা। গত বছর কেন্দ্রীয় চুক্তির সময় পিসিবি চেয়ারম্যান ছিলেন জাকা আশরাফ। সে সময় ক্রিকেটারেরা দাবি করেছিলেন, তিন বছর সময়ের মধ্যে চুক্তির কোনও শর্ত পরিবর্তন করা যাবে না। বেতন সংক্রান্ত কিছুও পরিবর্তন করা যাবে না। এ ছাড়াও মেয়াদ শেষের আগে কোনও ক্রিকেটারের চুক্তি খারিজ করতে পারবে না পিসিবি। 

আশরাফ ক্রিকেটারদের সব শর্ত মেনে নিয়েছিলেন সে সময়। নতুন সিদ্ধান্ত কার্যকর করতে হলে, বাবরদের চুক্তিতে হাত দিতে হবে। ফলে ক্রিকেটারদের সঙ্গে সংঘাত তৈরি হতে পারে পাক বোর্ডের।

জেএ