মাত্র ছয় মাসের মাথায় শ্রীলঙ্কা টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব ছেড়েছেন তারকা অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গা। যদিও হঠাৎ করেই নেওয়া এমন সিদ্ধান্তের কারণ স্পষ্ট করেননি তিনি। তবে লঙ্কান ক্রিকেট বোর্ডের (এসএলসি) এক বিবৃতিতে জানানো হয়েছে, তার সিদ্ধান্ত শ্রীলঙ্কান ক্রিকেটের স্বার্থে গুরুত্বপূর্ণ। অন্যদিকে, টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপপর্ব থেকে লঙ্কানদের বিদায়ের কারণেই হাসারাঙ্গার এমন সিদ্ধান্ত বলেও আলোচনা চলছে!

বিবৃতিতে ২৬ বছর বয়সী হাসারাঙ্গা বলছেন, ‘একজন ক্রিকেটার হিসেবে শ্রীলঙ্কার জন্য আমি সবসময়ই নিজের সর্বোচ্চটা দেবো, দলের সতীর্থ ও নেতৃত্বে যে আসবে তার প্রতিও আমার পূর্ণ সমর্থন থাকবে।’ অন্যদিকে, শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড জানিয়েছে, নেতৃত্ব ছাড়লেও শ্রীলঙ্কার আন্তর্জাতিক ক্রিকেট পরিকল্পনায় গুরুত্বপূর্ণ অংশ হয়ে থাকবেন হাসারাঙ্গা।

এর আগে সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপপর্ব থেকেই বিদায় নিয়েছিল শ্রীলঙ্কা। সুপার এইটে উঠতে না পারায় তাদের বেশ সমালোচনার মুখে পড়তে হয়েছিল। বিশ্বকাপের পরপরই পদত্যাগ করেন প্রধান কোচ ক্রিস সিলভারউড ও পরামর্শক মাহেলা জয়াবর্ধনে। এ ছাড়া লঙ্কান সমর্থকদের টানা সমালোচনায় বেশ চাপে ছিলেন হাসারাঙ্গাও। তবে লঙ্কান ক্রিকেটের প্রতি তার নিবেদন নিয়ে প্রশ্ন তোলার সুযোগ নেই। আইপিএলে বড় অঙ্কের অর্থের প্রস্তাব রেখে বিশ্বকাপে লঙ্কানদের হয়ে পুরো ফিট হয়ে খেলার লক্ষ্যে পায়ের ইনজুরি নিয়ে কাজ করেন তিনি। যদিও দলীয় ব্যর্থতায় সেটি আড়ালে পড়ে গেছে।

হাসারাঙ্গার অধিনায়কত্বে গত ছয় মাসে ১০টি টি–টোয়েন্টি খেলেছে শ্রীলঙ্কা, এর মধ্যে ছিল সদ্য সমাপ্ত টি–টোয়েন্টি বিশ্বকাপও। যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে হওয়া বিশ্বকাপের প্রথম পর্ব থেকেই বাদ পড়ে শ্রীলঙ্কা। বিশ্বকাপ শেষে কোচ সিলভারউড দায়িত্ব ছেড়ে দেওয়ায় অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক অধিনায়ক সনাৎ জয়াসুরিয়া। এবার অধিনায়কত্বেও নতুন কাউকেউ দেখা যেতে পারে। জায়গায় আলোচনা হচ্ছে চারিথ আসালাঙ্কাকে নিয়ে।

চলতি মাসেই লঙ্কানদের মাটিতে টি–টোয়েন্টি সিরিজ খেলতে যাবে ভারত। যেখানে আসালাঙ্কার কাঁধে নেতৃত্বভার উঠতে পারে বলে ধারণা করা হচ্ছে। এর আগে হাসারাঙ্গার অনুপস্থিতিতে তিনিই দলকে নেতৃত্ব দিয়েছিলেন। চলমান এলপিএলেও আসালাঙ্কা অধিনায়কত্ব করছেন জাফনা কিংস দলের। অন্যদিকে, আগের আসরে ক্যান্ডিকে চ্যাম্পিয়ন করেছিলেন হাসারাঙ্গা, এবারও তার কাঁধেই দলটির নেতৃত্বভার রয়েছে।

এএইচএস