লর্ডস টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানতে যাচ্ছেন জেমস অ্যান্ডারসন। স্বাভাবিকভাবেই ফোকাসটা তার দিকেই বেশি দর্শকদের। তবে পারফরম্যান্স দিয়ে প্রথম দিনের সবটা আলো একাই কেড়ে নিলেন গাস অ্যাটকিনসন। অভিষেকেই ৪৫ রানে ৭ উইকেট শিকার করে রেকর্ড গড়েছেন ২৬ বছর বয়সী এই পেসার।

ম্যাচের একাদশ ওভারে উইকেটের দেখা পান অ্যাটকিনসন। ব্র্যাথওয়েটকে বোল্ড করে লাল বলের ক্রিকেটে প্রথমবার উইকেটের স্বাদ নেন এই পেসার। এক ওভার পর তিনি ফিরিয়ে দেন কার্ক ম্যাকেঞ্জিকে। ড্রাইভ করে স্লিপে ধরা পড়েন বাঁহাতি এই ব্যাটার। ৫ ওভারে ৪ মেডেনসহ ২ রান খরচায় ২ উইকেট নিয়ে প্রথম স্পেল শেষ করেন অ্যাটকিনসন।

লাঞ্চের পর আরও ভয়ঙ্কর হয়ে ওঠেন এই পেসার। নিজের নবম ওভারে চার বলের মধ্যে তিন উইকেট তুলে নিয়ে ফাইফার পূর্ণ করেন তিনি। আলিক আথানেজ প্রথম স্লিপে ধরা পড়ার পরের বলেই বিদায় করেন তিনি অভিজ্ঞ জেসন হোল্ডারকে। হ্যাটট্রিক বলটি ঠেকিয়ে দিলেও পরের বলে কিপারের কাছে ক্যাচ দেন জশুয়া ডি সিলভা।

পরের ওভারে চারটি চার হজম করেন অ্যাটকিনসন। কিন্তু ঘুরে দাঁড়াতেও সময় নেননি এই পেসার। নিজের পরের ওভারের প্রথম তিন বলের মধ্যে আলজারি জোসেফ ও শামার জোসেফকে ফিরিয়ে ৭ উইকেট নেন ইনিংসে।

লর্ডসে টেস্ট অভিষেকে ৭ বা এর বেশি উইকেট নেওয়া চতুর্থ বোলার অ্যাটকিনসন। ১৯৭২ সালে অস্ট্রেলিয়ান পেসার বব ম্যাসি দুই ইনিংসেই নিয়েছিলেন ৮টি করে উইকেট।

অ্যাটকিনসনের এমন তাণ্ডবে ৩ উইকেটে ৮৮ রান থেকে ১২১ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। শেষ ৭ উইকেট হারায় তারা স্রেফ ৩৩ রানে।

এইচজেএস