আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের মাত্র ৩ মাসের মাথায় পাকিস্তানের নির্বাচক প্যানেলে যুক্ত হয়েছিলেন সাবেক পেসার ওয়াহাব রিয়াজ। চাকরিটা বেশিদিন টেকাতে পারলেন না তিনি। সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতার জেরে প্রথম কোপটা এলো দুই নির্বাচকের ওপর। ওয়াহাব রিয়াজের সঙ্গে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) বরখাস্ত করেছে আব্দুল রাজ্জাককেও। পিসিবির এমন সিদ্ধান্তে বিস্মিত হয়েছেন শহীদ আফ্রিদি।

পিসিবির সিদ্ধান্তের সমালোচনা করে দেশটির সাবেক এই অধিনায়ক বলেন, ‘এত বেশি সুযোগ কোনো অধিনায়কই পাননি। সাধারণত, বিশ্বকাপ শেষ হওয়ার পর অধিনায়কই প্রথম বরখাস্ত হন।’

আফ্রিদি পাকিস্তান দলের অন্যতম সফল অধিনায়ক। সেই সঙ্গে মিসবাহ উল হক ও ইউনিস খানও পাকিস্তান দলকে নেতৃত্ব দিয়ে সাফল্যের চূড়ায় নিয়ে গেছেন। এরপরও তাদের এক সময় সরে যেতে হয়েছিল। তাদের তুলনায় বাবর অনেক বেশি সুযোগ পেয়েছেন বলে দাবি আফ্রিদির।

বাবরকে নিয়ে তিনি বলেন, ‘ইউনিস খান এবং মিসবাহ-উল-হক আমিও দলকে নেতৃত্ব দিয়েছি। কিন্তু সে তুলনায় বাবর যথেষ্ট সুযোগ পেয়েছে। আসুন আমরা (অধিনায়কত্ব নিয়ে) সিদ্ধান্তমূলক পদক্ষেপ গ্রহণ করি এবং যা ফল আসবে আন্তরিকভাবে সেটা সমর্থন করি’।

যুক্তরাষ্ট্র ও ভারতের বিপক্ষে হেরে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল পাকিস্তান। এরপর পিসিবির চেয়ারম্যান মহসিন নাকভি বলেছিলেন পাকিস্তান দলে বড় অস্ত্রোপচার প্রয়োজন। তাই পাকিস্তান দলকে ঢেলে সাজানোর আভাস দিয়েছিলেন তিনি। এ প্রসঙ্গে আফ্রিদি বলেন, ‘সত্যি বলতে, এই ধরনের অস্ত্রোপচার (পরিবর্তন) আমার বোঝাপড়ার বাইরে।’

এইচজেএস