সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপে দুর্দান্ত পারফর্ম করেছিলেন রাচিন রবীন্দ্র। তাছাড়া গত বছরটা ফর্মে থেকেই কাটিয়েছিলেন এই অলরাউন্ডার। চলতি বছরেও দলের অন্যতম সেরা পারফর্মারদের একজন তিনি। এবার এমন ধারাবাহিক পারফরম্যান্সের পুরস্কার পেলেন।

প্রথমবারের মতো কেন্দ্রীয় চুক্তির প্রস্তাব পেলেন রাচিন। আর সেটা সাদরে গ্রহণও করেছেন এই তরুণ অলরাউন্ডার। চুক্তি থাকতে পেরে দারুণ রোমাঞ্চিত ভারতীয় বংশোদ্ভূত এই ক্রিকেটার। তিনি জানিয়েছেন, এটা তার স্বপ্ন ছিল।

রাচিন বলেন, 'বেড়ে ওঠার দিনগুলিতে যখন দেখতাম প্রতি বছরই চুক্তির তালিকা দেওয়া হচ্ছে, তখন ভাবতাম যে একদিন আমিও থাকব। এখন সেটা সত্যি হচ্ছে, গায়ে চিমটি কেটে দেখার মতো মুহূর্ত এটি। গত ১২ মাস দারুণ কেঠে আমার আন্তর্জাতিক ক্রিকেটে। অনেক শিখেছি এবং অবশ্যই আরও উন্নতি করতে ও ব্ল্যাকক্যাপদের হয়ে পারফর্ম করতে ক্ষুধার্ত হয়ে আছি।'

চুক্তিতে ফেরানো হয়েছে এজাজ প্যাটেলকে। চোটের কারণে লম্বা সময় বাইরে থাকা পেসার কাইল জেমিসনকেও রাখা হয়েছে আবার।

রাচিন ছাড়াও প্রথমবার চুক্তির প্রস্তাব পেয়েছেন তিন পেসার বেন সিয়ার্স, উইল ও’রোক ও জ্যাকব ডাফি। তারা সবাই চুক্তিতে থাকতে রাজি হয়েছেন। সীমিত ওভারের ক্রিকেটের কেন উইলিয়ামসন ও লকি ফার্গুসন আগেই জানিয়ে দিয়েছিলেন, এই চুক্তিতে নিজেদের রাখতে চান না তারা। সেখানে যোগ হয়েছেন অ্যাডাম মিলনে। এই পেসারও নিজেকে সরিয়ে নিয়েছেন চুক্তি থেকে।

চুক্তিতে থাকা ক্রিকেটারদের নিউ জিল্যান্ডের হয়ে খেলার পাশাপাশি ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট সুপার স্ম্যাশে খেলা বাধ্যতামূলক।

এইচজেএস