টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ায় প্রাইজমানি হিসেবে সাড়ে ২৪ লাখ মার্কিন ডলার বা প্রায় ২০ কোটি ৪২ লাখ রুপি পেয়েছে ভারত। এর দিন কয়েক পরই রোহিত শর্মার দলের জন্য আইসিসির দেওয়া এই প্রাইজমানির থেকে প্রায় ৬ গুণ বেশি অর্থ পুরস্কারের ঘোষণা দেয় বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)।

শুরুতে জানানো হয়নি কে পাচ্ছেন কত টাকা। সোমবার ভারতীয় সংবাদমাধ্যম ‘দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস’ এক প্রতিবেদনে জানিয়েছে, বিশ্বকাপে ভারত দলের বহরের ৪২ সদস্যের মধ্যে কাদের প্রাইজমানি কত।

খবর অনুযায়ী, মূল স্কোয়াডের ১৫ খেলোয়াড় ও প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের প্রত্যেকে পাচ্ছেন ৫ কোটি রুপি, যা বাংলাদেশ টাকায় প্রায় ৭ কোটি ৪ লাখ। অর্থাৎ কোনো ম্যাচ না খেলা যশস্বী জয়সাওয়াল, সাঞ্জু স্যামসন ও যুজবেন্দ্র চাহালও পাচ্ছেন একই অর্থ।

রিজার্ভ প্লেয়ার হিসেবে রিংকু সিং, শুভমান গিল, আবেশ খান ও খলিল আহমেদ যেখানে ১ কোটি রুপি করে পাচ্ছেন। তাছাড়া ফিজিও, থ্রোয়ার-মালিশকারীরা পাচ্ছেন তার দ্বিগুণ অর্থ।

এছাড়াও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ সিন্ধের কাছ থেকেও চ্যাম্পিয়নরা পাচ্ছে ১১ কোটি রুপি। এর আগে ২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফি জিতে মহেন্দ্র সিং ধোনির দলের প্রত্যক খেলোয়ার পেয়েছিল ১ কোটি রুপি। সাপোর্ট স্টাফদের জন্য বরাদ্দ ছিল ৩০ লাখ রুপি।

২০১১ ওয়ানডে বিশ্বকাপ জিতেও ধোনির দল পেয়েছিল ২ কোটি রুপি, সাপোর্ট স্টাফরা ৫০ লাখ রুপি, নির্চবাচকরা ২৫ লাখ রুপি। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে পুরো দল পেয়েছিল ১২ কোটি রুপি।

তবে প্রথমবার ১৯৮৩ বিশ্বকাপে জয়ের পর কপিল দেবদের জন্য ছিল না আলাদা কোনো পুরস্কার। পরবর্তীতে কনসার্ট আয়োজন করে সেই তহবিল থেকে দেয়া হয়েছিল ২৫ হাজার রুপি।

এইচজেএস