ক্রিকেটার হিসেবে লম্বা সময় ভারতকে সার্ভিস দিয়েছেন রাহুল দ্রাবিড়। পালন করেছেন অধিনায়কের দায়িত্বও। খেলোয়াড়ি জীবন শেষেও যুক্ত ছিলেন দেশের ক্রিকেটের সঙ্গে। তরুণ ক্রিকেটারদের নিয়ে বেশ কয়েক বছর জাতীয় ক্রিকেট একাডেমিতে কাজ করেছেন। এরপর প্রধান কোচ হিসেবে যোগ দেন জাতীয় দলে।

এবার কোচ হিসেবে দেশকে তিনি এনে দিলেন টি-টোয়েন্টি বিশ্বকাপ। ভারতীয় ক্রিকেটে দ্রাবিড়ের এমন অবদানের জন্য তাকে ‘ভারত রত্ন’ খেতাবে ভূষিত করার দাবি জানালেন আরেক কিংবদন্তি ক্রিকেটার সুনিল গাভাস্কার।

তিনি বলেন, 'খুবই উপযুক্ত হবে, যদি ভারতীয় সরকার তাকে ‘ভারত রত্ন’ খেতাবে ভূষিত করে। সে সত্যিকার অর্থেই এমন একজন। ক্রিকেটার হিসেবে সে ছিল গ্রেট, অধিনায়ক হিসেবেও। তার নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজে বিখ্যাত সিরিজ জয় এসেছে, যখন সেখানে জেতাটা ছিল বিশাল ব্যাপার। ইংল্যান্ড টেস্ট সিরিজ জিততে পারা মাত্র তিন ভারতীয় অধিনায়কের একজন সে।'

'জাতীয় ক্রিকেট একাডেমির চেয়ারম্যানের ভূমিকা পালনের সময় প্রতিভা পরিচর্যায় সে ছিল অসাধারণ। পরে তো জাতীয় দলের কোচ হিসেবেও দারুণ করল।।-যোগ করেন তিনি।

টেন্ডুলকারের পর এখন দ্রাবিড়কেও এটির জন্য পুরোপুরি উপযুক্ত মনে করছেন গাভাস্কার। তিনি বলেন, 'দ্রাবিড়ের অর্জন আনন্দের উপলক্ষ এনে দিয়েছে দলমত নির্বিশেষে সকল ধর্ম, বর্ণ, জাতি, সমাজের সবাইকে, তথা গোটা দেশকেই। দেশের সর্বোচ্চ খেতাব তো এমন একজনেরই প্রাপ্য! আসুন, আমার সঙ্গে সবাই ভারতীয় সরকারকে অনুরোধ করি যেন ভারতের সেরা সন্তানদের একজনকে প্রাপ্য স্বীকৃতি দেওয়া হয়। ‘ভারত রত্ন রাহুল শারাদ দ্রাবিড়’… দারুণ শোনাচ্ছে, তাই না?'

এইচজেএস