চোটের কারণে কোপা আমেরিকায় খেলতে পারেননি নেইমার। তার অনুপস্থিতিতে ব্রাজিলের দায়িত্ব যার কাঁধে বর্তায় সেই ভিনিসিয়ুস জুনিয়রও নিষেধাজ্ঞার কারণে উরুগুয়ের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে ছিলেন না। ভিনিসিয়ুসের অনুপস্থিতিতে সব আলো এসে পড়ছিল ১৭ বছর বয়সী বিস্ময় বালক এন্ড্রিকের ওপর। ব্রাজিলের স্বপ্নভঙ্গের ম্যাচে ভক্তদের চরম হতাশই করলেন ‘কিংবদন্তি পেলের সঙ্গে তুলনা টানা’ এই তরুণতুর্কি।

উরুগুয়ের বিপক্ষে টাইব্রেকারে হেরে কোপা থেকে ছিটকে যাওয়ার ম্যাচে ২৪ বার বল স্পর্শ করে ১৫ বারই হারিয়েছেন এন্ড্রিক। ১৪টি ডুয়েলের জিতেছেন কেবল ৪টি। সতীর্থদের বাড়ানো তার ৫টি পাসের লক্ষ্যে ছিল কেবল ১টি, সেটাও কিক অফের পাস। উরুগুয়ের পোস্টে ৮৩ মিনিটে লক্ষ্যে শট নিতে পেরেছিলেন একটিই, যা ঠেকাতে খুব একটা বেগ পেতে হয়নি গোলরক্ষকের। 

এবারের কোপা আমেরিকায় গ্রুপ পর্বের সব ম্যাচেই মাঠে নেমেছিলেন এন্ড্রিক, তবে খেলেছিলেন বদলি হয়ে। এবার মূল একাদশে নামেন গুরুদায়িত্ব নিয়ে। সুযোগ পেয়েও বিবর্ণ এন্ড্রিক। তার মতো বিবর্ণ পুরো দলই।

অথচ কোয়ার্টারের লড়াইয়ের আগে তার ওপর আশা দেখছিলেন ব্রাজিল কোচ দোরিভাল জুনিয়র। ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে তিনি বলছিলেন, “আমরা গুরুত্বপূর্ণ একজন খেলোয়াড়কে হারিয়েছি। তবে আমাদের দলে আরও একজন তরুণ খেলোয়াড় আছে, যে খেলার অপেক্ষায় রয়েছে। হয়তো সময় এখন এন্ড্রিকের জ্বলে ওঠার।”

আজ (রোববার) কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে লাস ভেগাসে ব্রাজিল-উরুগুয়ে ম্যাচের পুরো ৯০ মিনিটে কোনো গোল হয়নি। ফলে খেলা টাইব্রেকারে গড়ালে চূড়ান্ত ‘আপসেট’ দেখে ব্রাজিলিয়ানরা। 

এমন হারের পর নিজের হতাশা লুকাননি ১৭ বছর বয়সী তরুণ স্ট্রাইকার এন্ড্রিকও। ক্লাব মৌসুমের শুরুতে রিয়াল মাদ্রিদে যোগ দিতে যাওয়া এই তারকা বলেন, ‘আমি দুঃখিত, শুধু আমরাই নই, পুরো ব্রাজিলিয়ান গোষ্ঠীর মনের অবস্থা বুঝতে পারছি। এভাবে বিদায় মেনে নেওয়া কঠিন, তাও আবার পেনাল্টি শ্যুট আউটে। কঠিন হলেও আমরা মাথা উঁচু রাখতে চাই, কারণ আমরা ব্রাজিলকে আবারও তাদের শীর্ষস্থানে নিয়ে যেতে চাই। দুর্ভাগ্যজনকভাবে সেটি এখানে হয়নি।’

তিনি আরও বলেন, ‘আমরা চেষ্টা চালিয়ে যাব, প্রস্তুতি শুরু করবে পরবর্তী বিশ্বকাপকে সামনে রেখে এবং আশা করি এই সময়ে ব্রাজিলিয়ানদের সমর্থন আমাদের পাশে থাকবে। আমরা জানি তাদের জন্য-ও বিষয়টা কঠিন, কিন্তু তাদের সমর্থনই আমাদের এখন সবচেয়ে বেশি প্রয়োজন। প্রথমবার শুরুর একাদশে খেলার সুযোগ পেয়ে আমি সৃষ্টিকর্তাকে ধন্যবাদ জানাই।’

এফআই