টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ করে বিশ্রামে সময় কাটাচ্ছে বাংলাদেশ দল। তবে আগামী মাসেই টেস্ট সিরিজ দিয়ে মাঠের ক্রিকেটে ফিরবে বাংলাদেশ। যেখানে তাদের প্রতিপক্ষ পাকিস্তান। বাবর আজমরাও বিশ্বকাপের পর থেকে আছে বিশ্রামে। পাকিস্তানের মাটিতে সিরিজ দিয়ে দুই দেশ ফের আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবে। আগামী ২১ আগস্ট প্রথম টেস্ট দিয়ে এই সিরিজ শুরুর কথা রয়েছে। তার আগে ১৭ আগস্ট বাংলাদেশ দল পাকিস্তানে পা রাখবে।

সূচি চূড়ান্ত করায় পাকিস্তান ক্রিকেট বোর্ডকে ধন্যবাদ জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এর প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন। এক বিজ্ঞপ্তিতে বিসিবি জানিয়েছে, 'আমরা পিসিবিকে বাংলাদেশের পাকিস্তান সফরের সূচি প্রকাশ করার জন্য ধন্যবাদ জানাই। এই সিরিজ আমাদের জন্য বড় পরীক্ষা। সাথে এই ফরম্যাটে আমাদের অগ্রগতি প্রদর্শনের সুযোগও।' 

এদিকে বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত বলেন, 'দল হিসাবে আমরা পাকিস্তানে গিয়ে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে খেলতে মুখিয়ে আছি। পাকিস্তানে গিয়ে খেলা সসবময় চ্যালেঞ্জিং ও উচ্ছ্বাসের। আমাদের ঘরের মাঠে দারুণ এক দলের বিপক্ষে লড়াই করতে নিজেদের সেরাটা দিতে হবে।' 

এই সিরিজটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২৩-২৫ এর অংশ। ফলে উভয় দলের জন্যই দীর্ঘ ফরম্যাটের চ্যাম্পিয়নশিপ টেবিলে এগিয়ে যাওয়ার লড়াইয়ে এই সিরিজ গুরুত্বপূর্ণ। এর আগে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) মহসিন নাকভি জানিয়েছেন, লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামের সংস্কার কাজ চলার কারণে আসন্ন সিরিজের কোনো ম্যাচ ওই ভেন্যুতে হবে না। 

এর আগে বাংলাদেশ ও পাকিস্তান ১৩ বার টেস্ট ফরম্যাটে মুখোমুখি হয়েছিল। প্রথমবার দুই দল ২০২১ এশিয়ান টেস্ট চ্যাম্পিয়নশিপে পরস্পরের মোকাবিলা করে। এখন পর্যন্ত হওয়া লাল বলের ক্রিকেটে বাংলাদেশ পাকিস্তানকে হারাতে পারেনি। ১২টি ম্যাচ জিতেছে পাকিস্তান এবং বাকি এক ম্যাচ হয়েছে ড্র।

বাংলাদেশ-পাকিস্তান সিরিজের সূচি- 
২১-২৫ আগস্ট- ১ম টেস্ট, রাওয়ালপিন্ডি
৩০ আগস্ট- ৩ সেপ্টেম্বর- ২য় টেস্ট, করাচি।

এসএইচ/জেএ