অবশেষে দেশে নামলেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা। টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফি আরও একবার ফিরল তার আদি নিবাস ভারতে। ২০০৭ সালে এই ট্রফি এসেছিল ভারতে। ২০০৯ সালেই তা হাতছাড়া হয় টিম ইন্ডিয়ার। ১৭ বছর পর আবার সে ট্রফিটাই এলো ভারতে। রোহিত শর্মা, বিরাট কোহলি, সূর্যকুমার যাদবরা ফিরলেন টি-টোয়েন্টির বিশ্বসেরা হিসেবে।

বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৬টা ৫ মিনিটে দেশে নামে টিম ইন্ডিয়া। এত ভোরেও সেখানে ছিল দর্শক আর ভক্তদের ভিড়। হারিকেন বেরিলের প্রভাবে রোববার থেকে বন্ধ করে দেওয়া হয় ওয়েস্ট ইন্ডিজের বিমানবন্দরগুলি। ফলে নির্ধারিত সূচি অনুযায়ী দেশে ফিরতে পারেনি ভারতীয় দল। 

বিশ্বজয়ীদের দেশে ফেরাতে এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে বিশেষ বিমানের ব্যবস্থা করেন বিসিসিআই কর্তারা। নিউজার্সির নেয়ার্ক থেকে একটি বিমান চলে যায় বার্বাডোজে। এরপর ভারতীয় সময় বুধবার দুপুর ২টোর সময় বার্বাডোজ থেকে যাত্রা শুরু করে ভারতীয় দলের বিশেষ বিমান। ১৬ ঘণ্টার যাত্রা শেষে দেশে ফিরলেন রোহিত, বিরাটেরা।

প্রাকৃতিক দুর্যোগে আটকে থাকা রোহিত শর্মা, বিরাট কোহলিদের দেশে ফেরাতে বিশেষ উদ্যোগ নিয়েছিলেন বিসিসিআই কর্তারা। এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে ব্যবস্থা করা হয়েছে এআইসি২৪ডব্লিউসির। 

যে বিমানটি রোহিত, কোহলিদের বার্বাডোজ় থেকে ফিরিয়ে আনছে, সেটির নেয়ার্ক থেকে দিল্লি আসার কথা ছিল। বিমানটিকে দিল্লির বদলে পাঠিয়ে দেওয়া হয় বার্বাডোজে। এই বিমানে যে যাত্রীদের ভারতের আসার কথা ছিল, তাদের একই সংস্থার অন্য বিমানে ব্যবস্থা করে দেওয়া হয়। এআইসি২৪ডব্লিউসিকে খালি করে নেয়ার্ক থেকে বার্বাডোজে পাঠানো হয়। সংশ্লিষ্ট এলাকায় এয়ার ইন্ডিয়ার অতিরিক্ত কোনও বিমান না থাকায় নির্দিষ্ট ফ্লাইটসূচিতেও আনা হয়েছিল পরিবর্তন। 

এদিকে দেশে নামার পর বিমানবন্দরের জানালা দিয়ে ভক্তদের সঙ্গে মুহূর্ত উপভোগ করেছেন রোহিত শর্মা। স্থানীয় সময় ১১টায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করবে দলটি। এরপর থাকবে বিশেষ প্যারেড। সন্ধ্যায় থাকবে আরেকটি বিশেষ অনুষ্ঠান। 

জেএ