১৭ বছর পর দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছে ভারত। কেবল তাই নয়, বৈশ্বিক টুর্নামেন্টে তাদের শিরোপাখরাও কেটেছে ১৩ বছর পর। এমন ঐতিহাসিক মুহূর্ত উদযাপনে কমতি রাখতে চান না রোহিত-কোহলিরা। তাই তো দেশে ফিরেই তারা বিজয় শোভাযাত্রার ঘোষণা দিয়েছেন। মুম্বাইয়ের সেই উৎসবে যোগ দিতে ভারতীয়দের আহবান জানিয়েছেন অধিনায়ক রোহিত শর্মা।

গত ২৯ জুন টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারায় ভারত। এরপর পেরিয়ে গেছে আরও ৪ দিন। তবে এখন পর্যন্ত দেশে পা রাখতে পারেননি বিশ্বকাপজয়ী হার্দিক পান্ডিয়া ও জাসপ্রিত ‍বুমরাহ–রা। মূলত ভয়ংকর হারিকেন ঝড় ‘বেরিলে’র কবলে পড়ে ক্যারিবীয় দ্বীপ বার্বাডোজেই আটকে গিয়েছিল পুরো ভারত দল। সে কারণে তারা কয়েকদিন পরই ভারতের উদ্দেশে বিমানে উঠেছে। জানা গেছে, আগামীকাল (বৃহস্পতিবার) সকালে দিল্লিতে পা রাখবে রাহুল দ্রাবিড়ের অধীন ভারতীয় শিবির।

একইদিন বিকেলে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়াম এলাকায় ‘ভিক্টরি প্যারেড’ হওয়ার কথা রয়েছে। এক টুইট বার্তায় এই তথ্য জানিয়েছে ভারতীয় অধিনায়ক রোহিত। দর্শকদের আমন্ত্রণ জানিয়ে তিনি লিখেছেন, ‘আপনাদের সবাইকে সঙ্গে নিয়ে আমরা বিশেষ মুহূর্তটা (বিশ্বকাপ জয়) উদযাপন করতে চাই। ৪ জুলাই বিকেল পাঁচটা থেকে মেরিন ড্রাইভ এবং ওয়াংখেড়েতে ভিক্টরি প্যারেড করে এই জয়টা উদযাপন করতে চাই। ইটস কামিং হোম।’

আর সেই ভিক্টরি প্যারেডের সঙ্গে ২০০৭ সালের স্মৃতিময় এক ছবি যোগ করে একই বার্তা দিয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সচিব জয় শাহ। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে ভারতীয় দল মুম্বাইয়ে নামার পর যেভাবে বিজয় উদযাপন করেছিল, সেই স্মৃতির উসকে দিয়ে একটি ছবি পোস্ট করেন তিনি। সঙ্গে লিখেছেন, ‘ভারতীয় দলের বিশ্বকাপ জয়ের মতো অর্জনকে সম্মান জানাতে ভিক্টরি প্যারেডে যোগ দিন। মেরিন ড্রাইভ এবং ওয়াংখেড়ে স্টেডিয়ামে ৪ জুলাই বিকেল ৫টায় এই উদযাপন হবে, তারিখটি স্মরণে রাখুন।’

ভারতের এবারের বিশ্বকাপ জয়ের সঙ্গে মিল ২০০৭ আসরের। সেবারও বছরের শুরুতে মার্চে ওয়ানডে বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই ছিটকে যাওয়ার পরে দেশজুড়ে যে হতাশা তৈরি হয়েছিল, তারপর সেপ্টেম্বরে একেবারে অপ্রত্যাশিত টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়টা ভারতীয়দের আনন্দে ভাসিয়ে দিয়েছিল। ওয়ানডে বিশ্বকাপের ফল দেখে টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী আসরেই যে মহেন্দ্র সিং ধোনির ভারত জিততে পারবে, এমন প্রত্যাশা খুব লোকই করেছে। এবারও ওয়ানডে বিশ্বকাপ হারের পর টি-টোয়েন্টি বিশ্ব আসরে চ্যাম্পিয়ন হয়েছে রোহিতের ভারত।

প্রথম আসরে জয়ের পরে টিম ইন্ডিয়া যখন মুম্বাইয়ে ফিরেছিল, তখন পুরো স্তব্ধ হয়ে গিয়েছিল মায়ানগরী। সেদিন মুম্বাইয়ে কী পরিস্থিতি হয়েছিল, তা নিয়ে ২০২১ সালে আইসিসির অনুষ্ঠানে দীনেশ কার্তিক বলেছিলেন, ‘আমার জীবনের অন্যতম সেরা মুহূর্তটা আসলে দক্ষিণ আফ্রিকায় বিশ্বকাপ জয়ের পরে হয়নি। আমরা যখন মুম্বাইয়ে নেমেছিলাম, তখনই হয়েছিল। মুম্বাই বিমানবন্দর থেকে মেরিন ড্রাইভ পর্যন্ত যে বাস প্যারেড হয়েছিল, সেটা কোনোদিনও ভুলব না। আমার মনে হয় না, আর কোনোদিন ওই রকম বাস প্যারেড হবে। সেদিন বৃষ্টি হচ্ছিল। আর পুরো শহর ভেঙে পড়েছিল।’ সেই জয়ের একমাত্র সদস্য রোহিত এবার ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন।

সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের তথ্যমতে বৃহস্পতিবার ভারতীয় দলের সূচি (স্থানীয় সময় অনুযায়ী)

# সকাল ৬টা ২০ মিনিটে দিল্লিতে অবতরণ
# সকাল ১১টায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ
# দুপুর ২টায় মুম্বাইগামী চার্টার্ড ফ্লাইটে উঠবেন রোহিতরা
# বিকেল ৫টায় মুম্বাইয়ে ভিক্টরি প্যারেড

এএইচএস