বাংলাদেশ দলের পাইপলাইন ক্রিকেটারদের নিয়ে বেশ জোরেশোরে কাজ করছে বিসিবি। তারই অংশ হিসেবে আগামী মাসের আগস্টে অস্ট্রেলিয়ার নর্দান টেরিটরির টি-টোয়েন্টি টুর্নামেন্ট টপ এন্ড টি-টোয়েন্টি সিরিজে অংশ নিতে যাচ্ছে বাংলাদেশের হাইপারফরম্যান্স (এইচপি) দল। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে নিশ্চিত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। 

এবারের টুর্নামেন্ট হবে ৯ দলের। বিগ ব্যাশের পার্থ স্কর্চার্স, অ্যাডিলেড স্ট্রাইকার্সসহ স্থানীয় আরো সাতটি দলের সঙ্গে খেলবে এইচপি দল, পাকিস্তানের ‘এ’ দল এবং পাকিস্তান শাহিনস। পাকিস্তানের দলটি গত বছর এই টুর্নামেন্টে রানার্সআপ হয়েছিল।

আগামী ১১ আগস্ট মেলবোর্ন রেনেগেডস, ১২ আগস্ট তাসমানিয়া, ১৪ আগস্ট অ্যাডিলেডের বিপক্ষে খেলবে এইচপি দল। ১৫ আগস্ট এসিসি কমেটসের পর ১৬ আগস্ট পাকিস্তান শাহিনসের বিপক্ষে খেলবে তারা। ১৭ আগস্ট গ্রুপ পর্বে শেষ ম্যাচ বাংলাদেশের। ১৮ আগস্ট হবে দুটি সেমিফাইনাল ও ফাইনাল।

নর্দান টেরিটরির ওই টি-টোয়েন্টি টুর্নামেন্ট ছাড়াও পাকিস্তানের দলটির সঙ্গে দুটি চার দিনের ম্যাচ এবং দুটি ৫০ ওভারের ম্যাচও খেলবে বাংলাদেশের এইচপি দল। এ ম্যাচগুলো হবে টি–টোয়েন্টি টুর্নামেন্টের আগেই।

বিসিবির হাইপারফরম্যান্স বিভাগের প্রধান নাইমুর রহমান দুর্জয় বলেন, ‘আমরা নর্দান টেরিটরি ক্রিকেট এবং ক্রিকেট অস্ট্রেলিয়াকে আন্তরিক ধন্যবাদ জানাই বিসিবির এইচপি দলকে মর্যাদাপূর্ণ টপ এন্ড সিরিজে খেলার আমন্ত্রণ জানানোয়। এ সুযোগ নিঃসন্দেহে আমাদের খেলোয়াড়দের অমূল্য অভিজ্ঞতা দেবে। উচ্চমানের একটি প্রতিযোগিতায় খেলার অভিজ্ঞতাও পাবে দলটি।’

এসএইচ/এফআই