চলতি বছরের শুরুতে বাংলাদেশ দলের স্পিন কোচ হয়ে যোগ দিয়েছিলেন পাকিস্তান কিংবদন্তি মুশতাক আহমেদ। জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে নিজের এসাইনমেন্ট শুরু করেন সাবেক এই তারকা স্পিনার। এরপর টি-টোয়েন্টি বিশ্বকাপেও বাংলাদেশের সঙ্গে ছিলেন। যদিও শুরুতে জানা গিয়েছিল বিশ্বকাপ পর্যন্তই টাইগারদের সঙ্গে চুক্তি মুশতাকের। তবে নতুন করে মুশতাকের সঙ্গে চুক্তি বাড়ানো নিয়ে আলোচনা ছিল।

আজ (মঙ্গলবার) ছিল বিসিবির পরিচালকদের বোর্ড সভা। সেখানেই নিশ্চিত হয়েছে মুশতাক আহমেদের সঙ্গে চুক্তি বাড়ানোর বিষয়টি। সভা শেষে গণমাধ্যমের মুখোমুখি হন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। জানিয়েছেন মুশতাকের সঙ্গে চুক্তি বাড়াতে প্রস্তুত বিসিবি।

এ প্রসঙ্গে পাপন বলেন, ‘মুশতাকের সঙ্গে চুক্তি নবায়ন করতে আমরা প্রস্তুত।’ পাশাপাশি অন্য সেক্টরেও বিকল্প খোঁজার কথা বলেছেন বিসিবি সভাপতি, ‘পাশাপাশি আমরা আবার নতুন নতুন কিছু বিকল্পও খুঁজছি, সব জায়গাতেই। দেখা যাক আমাদের কি কি বিকল্প আছে।’

সাবেক এই পাকিস্তানি তারকার অধীনে টি-টোয়েন্টি বিশ্বকাপে স্পিনবিভাগে ভালোই উন্নতি দেখা গেছে বাংলাদেশের। বিশেষ করে লেগস্পিনার রিশাদ হোসেনের। প্রয়োজনমতো ব্রেকথ্রু এনে দেওয়ার পাশাপাশি মিতব্যয়ী বোলিংয়ে বাঘা বাঘা ব্যাটারদের নাজেহাল করার কারণে তিনি পুরো ক্রিকেটবিশ্বের নজরেও এসেছেন। এ ছাড়াও দেশের বয়সভিত্তিক দলের সঙ্গেও কাজ শুরু করেছিলেন মুশতাক, সে হিসেবে তাকে আরও বেশি সময়ের জন্য পাওয়া দেশের ক্রিকেটের জন্যই উত্তম।

এদিকে, ২০২৫ সালের ফেব্রুয়ারি পর্যন্ত বাংলাদেশের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের সঙ্গে চুক্তি রয়েছে। তিনি কি বহাল থাকছেন, নাকি ভিন্ন কারও দিকে মনোযোগ বিসিবির। এমন প্রশ্নে চুক্তির মেয়াদ বাকি থাকার কথাই নতুন করে স্মরণ করিয়ে দিয়ে পাপন বলেন, ‘হাথুরুসিংহের সঙ্গে আমাদের মনে হয় ফেব্রুয়ারি পর্যন্ত আছে (চুক্তি)।’ 

এসএইচ/এএইচএস