বিশ্বকাপ জয়ের পরপরই আন্তর্জাতিক টি-টোয়েন্ট থেকে অবসরের ঘোষণার দিয়েছেন রোহিত শর্মা। বিশ্বজয়ের মঞ্চে টিম ইন্ডিয়ার ক্যাপ্টেনের অবসর ঘোষণার পর ভারতের আর্মব্যান্ড পাচ্ছেন কে, এ নিয়ে চলছে তুমুল আলোচনা। নতুন নেতৃত্ব নিয়ে মুখ খুললেন বিসিসিআই সেক্রেটারি জয় শাহ।

সর্বশেষ আইপিএলে চরম অফফর্মে ছিলেন হার্দিক পান্ডিয়া। বিশ্বকাপ স্কোয়াডে তার থাকা নিয়েই অনিশ্চয়তা ছিল। সেই হার্দিক শেষ ওভারে বল করে দলকে শিরোপা জেতালেন। নতুন উত্থান ঘটেছে ভারতের সহ-অধিনায়কের। তাকে কী টি-টোয়েন্টি ক্রিকেটে পরবর্তী অধিনায়ক ভাবছে বিসিসিআই। 

এ নিয়ে জয় শাহ জানান, ‘অধিনায়ক কে হবেন, সেটা ঠিক করবেন নির্বাচকরা। তাদের সঙ্গে কথা বলেই সেটা ঘোষণা করা হবে। আর যদি হার্দিকের কথাই বলা হয়, তাহলে ওর ফর্ম নিয়ে অনেক প্রশ্ন উঠেছিল। কিন্তু নির্বাচকরা ওর ওপর ভরসা দেখিয়েছেন। হার্দিক নিজেও সেটা প্রমাণ করেছে।’

রোহিত-কোহলি যেমন আন্তর্জাতিক টি-টোয়েন্টি ছেড়েছেন, তেমনই পূর্ব ঘোষণা অনুযায়ী কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছেন রাহুল দ্রাবিড়। সেই বিষয়ে জয় শাহ জানান, ‘খুব দ্রুত কোচ আর সিলেক্টর নির্বাচন করা হবে। ক্রিকেট উপদেষ্টা কমিটি দুটি নামকে বেছে নিয়েছে। তবে মুম্বাই পৌঁছানোর পরেই আমরা সে বিষয়ে সিদ্ধান্ত নেব। জিম্বাবুয়ে সফরে দায়িত্বে থাকবেন ভিভিএস লক্ষণ। কিন্তু শ্রীলঙ্কা সফরের আগেই নতুন কোচ দলে যোগ দেবেন।’

চলতি মাসের ২৭ তারিখ থেকে শুরু হবে শ্রীলঙ্কা সফর। ফলে কোচের নাম ঘোষণার সময় যে বেশি দূরে নেই, সেটা বলে দেওয়া যায়। এখনও ওয়েস্ট ইন্ডিজ থেকে ফিরতে পারেননি রোহিতরা। হারিকেন ‘বেরিল’-এর জন্য আটকে পড়েছেন তারা। ফিরে আসার পরই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বোর্ড।

এফআই