গত এক দশকে তিন ফরম্যাটেই বৈশ্বিক ইভেন্টের ফাইনাল খেলেছে ভারত। তবে গতকালের আগে প্রত্যেকবারই হাতছোয়া দূরত্বে গিয়ে শিরোপা হাতছাড়া করেছে রোহিত শর্মার দল। অবশেষে যেন ভাগ্য বিধাতা ভারতের পানে তাকিয়েছে! রোহিত মানছেন যে, ভারত এবার শিরোপা জিতবে তা তাদের ভাগ্যে আগে থেকে লেখাই ছিল!

ইনিংসের শেষ বলটা যখন মাঠের ভেতরে থেকেই ডেড হয়, তখন সঙ্গে সঙ্গেই কেনসিংটন ওভালের সবুজ ঘাসে উপুড় হয়ে শুয়ে পড়েন রোহিত। একটু পর হাত-পা দুদিকে দিয়ে আকাশের দিকে মুখ করে শুয়ে থাকেন। এরপর হাঁটু গেড়ে বসে থাকেন।

তারপর একসময় ছোটাছুটি শুরু করেন মাঠের এদিক ওদিক। যাকে সামনে পাচ্ছিলেন তাকেই জড়িয়ে ধরছিলেন। ম্যাচের শেষ ওভার করা হার্দিক পান্ডিয়াকে তো কোলেই তুলে নিলেন। তার এমন উল্লাসই বলে দিচ্ছিল একটি শিরোপার জন্য কতোটা অপেক্ষা করেছিলেন তিনি ও তার দল।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে রোহিত বলেন, 'আমি বিশ্বাস করি, যা (ভাগ্যে) লেখা আছেই, তা হবেই। আমার মনে হয়, এটা লেখা হয়েই ছিল। তবে অবশ্যই, ম্যাচ শেষ হওয়ার আগে তো আর জানা যায় না যে, এটাই আছে লেখা। খেলাটাই এমন। নইলে তো আমরা অনায়াসেই এসে বলতে পারি যে, এটা ভাগ্যেই ছিল।'

'আমার মনে হয়, সবকিছু এরকম হওয়ারই কথা ছিল। একটা পর্যায়ে, আমরা কতটা পেছনে ছিলাম! উইকেট খুব ভালো আচরণ করছিল, ওরা ভালো ব্যাটিং করছিল। বিকল্প যা ছিল, ব্যবহার করতেই হতো আমাকে। বুমরাহর ওভারটি ১৮তম ওভারে শেষ করতেই হতো। সবকিছুই তাই পরিকল্পনামতো এগোতেই হতো।'

অধিনায়ক হিসেবে এবারই প্রথম কোনো আইসিসি ইভেন্টে শিরোপা জিতলেন রোহিত। তবে ২০০৭ সালে ইতিহাসের প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন ভারত দলের সদস্য ছিলেন তিনি।

এইচজেএস