সাম্প্রতিক সময়ে প্রায় প্রতিটি আইসিসি ইভেন্ট মানেই শীর্ষ ফেবারিট ভারত। এবারও তার ব্যতিক্রম হয়নি। ঘরের মাঠে হওয়া ওয়ানডে বিশ্বকাপের মতো চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপেও এখন পর্যন্ত অপরাজেয় রোহিত-বুমরাহরা। অন্যদিকে গ্রুপপর্বে কঠিন পরিস্থিতিতে থাকলেও, এখন সেই দশা কাটিয়ে ফর্মে ফিরেছে ইংল্যান্ড। দ্বিতীয় সেমিফাইনালে আজ (বৃহস্পতিবার) মুখোমুখি দুই দল, তার আগে দুই অধিনায়ক রোহিত শর্মা ও জস বাটলার অবিশ্বাস্য এক কীর্তি গড়েছেন।

গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় মুখোমুখি হওয়ার কথা ছিল ভারত-ইংল্যান্ডের। তবে বৃষ্টির কারণে আউটফিল্ড ভেজা থাকায় টস ও খেলা শুরু হতে বিলম্ব হচ্ছে–এখন পর্যন্ত এটাই নিশ্চিত। ম্যাচটিতে এককভাবে কাউকে ফেবারিট বলার সুযোগ নেই। ভারত যেমন দুর্দান্ত ধারাবাহিকতা ধরে রেখে সেমিতে উঠেছে, তেমনি ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংলিশরাও শেষ ম্যাচগুলোতে নিজেদের সামর্থ্য দেখিয়েছে নতুন করে।

চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত ৭টি ম্যাচের মধ্যে দুই দলেরই একটি করে ম্যাচ বৃষ্টির জন্য বাতিল হয়েছে। ফলে উভয় দল খেলেছে ৬টি করে ম্যাচ। সমান সংখ্যক ম্যাচ খেলে দলীয় সাফল্য ভিন্ন হলেও ভারতীয় অধিনায়ক রোহিত ও ইংলিশ দলপতি বাটলার কাকতালীয়ভাবে সমান রান করেছেন। এমনকি দুজনের স্ট্রাইকরেটও একই। বিশ্বক্রিকেটে এমন ঘটনা সম্ভবত প্রথম এবং অবিশ্বাস্য!

ভারত ও ইংল্যান্ডের হয়ে দুই ব্যাটারই ইনিংস শুরু করেন। ওপেনিংয়ে নেমে তারা চলতি বিশ্বকাপে ৬টি ইনিংসে ব্যাট করেছেন। ৬ ইনিংসে দুই অধিনায়ক রোহিত-বাটলারের রান ১৯১। তবে এর পরের পরিসংখ্যান আরও চমকপ্রদ। দুই ক্রিকেটারই বল খেলেছেন ১২০টি। ফলে তাদের দুজনের স্ট্রাইকরেটও সমান ১৫৯.১৬। এ ছাড়া চলতি বছরের হওয়া দুজনের বেশকিছু টি-টোয়েন্টি পরিসংখ্যানও মিল রয়েছে।

২০২৪ সালে রোহিত–বাটলার দুজনই খেলেছেন সমান ম্যাচ ও সমান বল। আউট হননি দুটি করে ইনিংসে, ফিফটিও আছে দুটি করে। এ বছর টি-টোয়েন্টিতে রোহিত–বাটলারের রান এবং স্ট্রাইকরেটও প্রায় সমান। অল্পের জন্য মেলেনি সেটি, ভারতীয় অধিনায়ক করেছেন ৩১২ রান, ইংলিশ অধিনায়কের রান ৩১৪। রোহিতের স্ট্রাইকরেট যেখানে ১৬২.৫০, সেখানে বাটলার ১৬৩.৫৪ স্ট্রাইকরেটে ব্যাট করেছেন। দলকে সামনে থেকে নেতৃত্ব দেওয়ায় দুজনের কীর্তির কথা কারও অজানা নয়। দলীয় সাফল্যের জন্য ভারত-ইংল্যান্ড উভয়পক্ষই হয়তো এমন ধারাবাহিক ফর্ম সামনেও দেখতে চাইবে।

সেমিফাইনালের লড়াইয়ে বিজয়ী দল উঠবে এবারের ফাইনালে। যেখানে তাদের জন্য আগে থেকে অপেক্ষায় আছে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে ওঠা দক্ষিণ আফ্রিকা। সেখানে আলোচ্য দুই অধিনায়কের যাওয়ার সুযোগ নেই, আজকের দ্বৈরথে রোহিত-বাটলারের কেউ বিজয়ী হন সেটাই দেখার বিষয়।

এএইচএস