টি-টোয়েন্টি বিশ্বকাপের গত আসরে সেমি ফাইনালে ভারতের মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড। সেই ম্যাচে ১০ উইকেটের বিশাল ব্যবধানে ভারতকে উড়িয়ে দিয়েছিল ইংলিশরা। সেই হারের ক্ষতে এবার প্রলেপ দেওয়ার সুযোগ পাচ্ছে রোহিত শর্মার দল। আরও একবার বিশ্বকাপের সেমি ফাইনাল, আরও একবার মুখোমুখি ভারত-ইংল্যান্ড।

গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী বাংলাদেশ সময় রাত ৮ টায় টস হওয়ার কথা ছিল। তবে এর ঘণ্টা দুয়েক আগে থেকে কয়ে দফা বৃষ্টি হয়েছে। তাতে মাঠের আউটফিল্ডে প্রচুর পানি জমেছে। ফলে নির্ধারিত সময়ে টস হয়নি। এখনও পর্যন্ত টসের সময়ও জানা যায়নি। যদিও এখন বৃষ্টি নেই, তবে মাঠ ভেজা থাকায় অপেক্ষা করতে হচ্ছে।

উল্লেখ্য, এবারের বিশ্বকাপের প্লেয়িং কন্ডিশন অনুযায়ী- শুধুমাত্র প্রথম সেমিফাইনাল ও ফাইনালের জন্য একদিন করে রিজার্ভ ডে বরাদ্দ আছে। আর দ্বিতীয় সেমিফাইনালের জন্য অতিরিক্ত সময় রাখা হয়েছে ২৫০ মিনিট।

দ্বিতীয় সেমিফাইনালেও যদি রিজার্ভ ডে রাখা হতো, তাহলে সেটি গড়াতো ২৮ জুন রাত ৮টা ৩০ মিনিটে। রিজার্ভ ডে-তে গড়ালে এই ম্যাচে যে দল জিতবে, তাদের ২৯ তারিখ ব্রিজটাউনে পৌঁছেই ফাইনালে মাঠে নেমে পড়তে হবে। কিন্তু আইসিসি ২৮ জুন ট্রাভেল ডে হিসেবে চিহ্নিত করে ২৯ জুন ফাইনাল আয়োজনের পক্ষে। আর এই ক্ষেত্রে সুপার এইটে যারা এগিয়ে ছিল (ভারত), তাদেরকেই ফাইনালে দেখা যাবে।

আজকের ম্যাচে বৃষ্টি বাগড়া দিলে ন্যূনতম খেলা হতে হবে ১০ ওভারের। নির্দিষ্ট ওভারের খেলা সম্পন্ন হলে জয়-পরাজয় নির্ধারণ করা হবে ডিএলএস পদ্ধতিতে। অন্যথায় ম্যাচ পরিত্যক্ত হয়ে কপাল পুড়তে পারে ইংল্যান্ডের, কারণ সুপার এইটে তিন ম্যাচের সবকটিতে জেতায় ভারত সরাসরি ফাইনালে উঠে যাবে।

এইচজেএস