বেশ কয়েকদিন আগে থেকেই গায়ানায় প্রবল বৃষ্টির পূর্বাভাস মিলেছিল। যেখানে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ওঠার লক্ষ্যে নামছে ভারত ও ইংল্যান্ড। ম্যাচ চলাকালীন সময় থেকে শুরু করে আজ (বৃহস্পতিবার) বেশ কয়েক ঘণ্টা বৃষ্টিতে ক্যারিবীয় দ্বীপটিতে বৃষ্টি বাগড়া দিতে পারে। তাই সবার আগ্রহের কেন্দ্রে গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে এখনকার আবহাওয়ার সর্বশেষ অবস্থা। কিছুটা স্বস্তি মিলেছে, বৃষ্টি থেমে সেখানে উঁকি দিচ্ছে নরম রোদ।

বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় দ্বিতীয় সেমিতে মুখোমুখি হবে ভারত-ইংল্যান্ড। ওই মুহূর্তে সেখানে স্থানীয় সময় থাকবে সকাল সাড়ে ১০টা। একই সময়ে বৃষ্টির কথা জানাচ্ছে আবহাওয়া ওয়েবসাইটগুলো। এদিকে, সাবেক ভারতীয় ক্রিকেটার ও বর্তমানে ধারাভাষ্যকার দীনেশ কার্তিক গায়ানার বর্তমান অবস্থার একটি ভিডিও শেয়ার করেছেন সামাজিক যোগাযোগমাধ্যমে। যেখানে দেখা যায়, কাভারে ঢেকে রাখা হয়েছে ম্যাচের পিচ, তবে তার আশপাশের উন্মুক্ত অংশে বৃষ্টির পানি রয়েছে।

ওই পোস্টে দীনেশ কার্তিক রোদ উঠেছে বলে উল্লেখ করেছেন। তবে পরিস্থিতি পুরোপুরি সুখকর নয় বলেও জানান সাবেক এই তারকা ক্রিকেটার। প্রভিডেন্স স্টেডিয়ামে যাওয়ার পথেও তারা গুটিগুটি বৃষ্টির মুখোমুখি হয়েছেন বলে পোস্টে বলা হয়। এ ছাড়া ইএসপিএন ক্রিকইনফোর সহকারী সম্পাদক ম্যাট রলারও সেখানকার কিছু স্থিরচিত্র পোস্ট করেছেন। যেখানে মেঘলা আকাশ, মাঝেমধ্যে রোদের উঁকিঝুঁকি ও তার নিচে মাঠ পরিচর্যায় ব্যস্ত দেখা যায় মাঠকর্মীদের।

ওই পোস্টে এই ক্রীড়া সাংবাদিক লিখেছেন, ‘টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল শুরুর আগে প্রভিডেন্স স্টেডিয়ামে বর্তমান চিত্র। ঝোড়ো বৃষ্টির আপাতত থেমেছে এবং এখন লুকোচুরি খেলা চলছে রোদ-মেঘের। একইসঙ্গে মাঠ পরিচর্যার কাজও চলমান রয়েছে।’ বৃষ্টি না হলেও, আউটফিল্ড খেলার উপযোগী করতে সময় লাগতে পারে। কারণ কাভারে ঢাকা ছিল কেবল পিচ ও তার আশপাশের কিছু অংশ।

এখন পর্যন্ত পরিস্থিতি ঠিকঠাক মনে হলেও, পুরোপুরি স্বস্তি মিলছে না ক্রিকেটপ্রেমীদের। কারণ আবহাওয়ার পূর্বাভাস বিষয়ক ওয়েবসাইট ‘অ্যাকু ওয়েদার’ বলছে, ভারত ও ইংল্যান্ডের মধ্যে সেমিফাইনাল ম্যাচ শুরুর আগে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই ম্যাচটি শুরু হবে স্থানীয় সময় সকাল ১০টায় এবং তার আগে বৃষ্টির বেশ সম্ভাবনা রয়েছে গায়ানায়। যেখানে বৃষ্টির সম্ভাবনা ৩৫ থেকে ৬৮ শতাংশ থাকতে পারে।

উল্লেখ্য, এবারের বিশ্বকাপের প্লেয়িং কন্ডিশন অনুযায়ী- শুধুমাত্র প্রথম সেমিফাইনাল ও ফাইনালের জন্য একদিন করে রিজার্ভ ডে বরাদ্দ আছে। আর দ্বিতীয় সেমিফাইনালের জন্য অতিরিক্ত সময় রাখা হয়েছে ২৫০ মিনিট। দ্বিতীয় সেমিফাইনালেও যদি রিজার্ভ ডে রাখা হতো, তাহলে সেটি গড়াবে ২৮ জুন রাত ৮টা ৩০ মিনিটে। রিজার্ভ ডে-তে গড়ালে এই ম্যাচে যে দল জিতবে, তাদের ২৯ তারিখ ব্রিজটাউনে পৌঁছেই ফাইনালে মাঠে নেমে পড়তে হবে। কিন্তু আইসিসি ২৮ জুন ট্রাভেল ডে হিসেবে চিহ্নিত করে ২৯ জুন ফাইনাল আয়োজনের পক্ষে। আর এই ক্ষেত্রে সুপার এইটে যারা এগিয়ে ছিল (ভারত), তাদেরকেই ফাইনালে দেখা যাবে।

আজকের ম্যাচে বৃষ্টি বাগড়া দিলে ন্যূনতম খেলা হতে হবে ১০ ওভারের। নির্দিষ্ট ওভারের খেলা সম্পন্ন হলে জয়-পরাজয় নির্ধারণ করা হবে ডিএলএস পদ্ধতিতে। অন্যথায় ম্যাচ পরিত্যক্ত হয়ে কপাল পুড়তে পারে ইংল্যান্ডের, কারণ তিন ম্যাচের প্রতিটিতে জেতায় ভারত সরাসরি ফাইনালে উঠে যাবে। 

এএইচএস