এলপিএলে গতবার জাফনা কিংসের হয়ে খেলেছিলেন তাওহীদ হৃদয়

টি-টোয়েন্টি ক্রিকেটের বিশ্ব আসর চলছে আটলান্টিক মহাসাগরের পাড়ে। ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাটিতে চলমান বিশ্বকাপ প্রায় শেষ পর্যায়ে। এই আসরসহ আন্তর্জাতিক এবং স্বীকৃত টি-টোয়েন্টিতে সাধারণত ইনিংসের প্রথম ছয় ওভার পাওয়ার প্লে থাকে। তবে সেটিকে বাড়িয়ে আট ওভারের নিয়ম করছে লঙ্কা প্রিমিয়ার লিগ (এলপিএল)। যেখানে প্রথম ছয় ওভারের পর বাকি দুই ওভার পাওয়ার প্লে থাকবে ডেথ ওভারে।

আজ (বৃহস্পতিবার) এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে এলপিএল কর্তৃপক্ষ। সাধারণত প্রথম পাওয়ার প্লের খেলায় ৩০ গজ বৃত্তের বাইরে থাকেন দুজন ফিল্ডার। শ্রীলঙ্কার ফ্র্যাঞ্চাইজি লিগেও ওই নিয়ম থাকছে। তবে ডেথ ওভারে ১৬ ও ১৭তম ওভারে যে পাওয়ার প্লে নতুন করে চালু করা হচ্ছে, ওই সময় বৃত্তের বাইরে থাকবেন চারজন ফিল্ডার। ওই দুই ওভারকে নাম দেওয়া হয়েছে ‘পাওয়ার-ব্লাস্ট ওভার।’

টি-টোয়েন্টি ক্রিকেটকে জনপ্রিয় করে তুলতে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টগুলোতে নিত্য নতুন নিয়ম আনতে দেখা যায়। এমন নজির তৈরি করে আসছিল ভারতীয় প্রিমিয়ার লিগ (আইপিএল)। এবার তাদের পথ ধরে ভিন্ন এক নিয়ম আনছে লঙ্কান লিগ এলপিএল। শেষ দুই ওভারের পাওয়ার প্লে ম্যাচকে আরও বেশি আগ্রাসী ও রোমাঞ্চকর করতে তুলবে আশা আয়োজকদের।

বিবৃতিতে এলপিএল টুর্নামেন্টের ডিরেক্টর সামান্থা দুদানওয়েলা জানিয়েছেন, ‘লিগে বাড়তি উত্তেজনা তৈরি করতে আমরা সৃজনশীল এই নিয়ম আনার সিদ্ধান্ত নিয়েছি। এর মাধ্যমে আমরা ক্রিকেট ভক্তদের মাঝে নতুন করে রোমাঞ্চ ছড়িয়ে দিতে চাই এবং ওই ওভারগুলোতে (১৬ ও ১৭তম) দলগুলো কীভাবে কাজে লাগাবে সেজন্য তাদের আরও কার্যকরী কৌশল প্রয়োগ করতে হবে।’

আগামী ১ থেকে ২১ জুলাই পর্যন্ত ২০২৪ এলপিএল আসর অনুষ্ঠিত হবে। যার সঙ্গে সংঘর্ষ হতে পারে যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেটের (এমএলসি)। চলতি বিশ্বকাপে চমক দেখানো দেশটিও একই সময়ে ফ্র্যাঞ্চােইজি টুর্নামেন্টের আয়োজন করবে। তা সত্ত্বেও এলপিএল প্রতিভাবান বিদেশি ক্রিকেটারদের টুর্নামেন্টে খেলাতে আকর্ষণীয় প্রস্তাব দিতে পারে। এ নিয়ে এলপিএল আসর শুরু হতে যাচ্ছে পঞ্চমবারের মতো। যেখানে পাঁচটি ফ্র্যাঞ্চাইজির অংশগ্রহণে ২০টি লিগ ম্যাচ অনুষ্ঠিত হবে। এরপর তিনটি প্লে-অফ এবং ফাইনাল দিয়ে টুর্নামেন্ট শেষ হবে।

লিগ পর্বে প্রতিটি দল পরস্পর দু’বার করে মুখোমুখি হবে। এরপর শীর্ষ চার দল খেলবে প্লে-অফে। এবারের আসরে ডাম্বুলার নতুন ফ্র্যাঞ্চাইজি ডাম্বুলা সিক্সারস। বাংলাদেশের মুস্তাফিজুর রহমানকে নিয়ে এর আগে ভিন্ন নামে ফ্র্যাঞ্চাইজিটি নিলামেও অংশ নিয়েছিল। কিন্তু পরবর্তীতে আর্থিক কেলেঙ্কারির অভিযোগে ওই ফ্র্যাঞ্চাইজির বাংলাদেশি মালিক তামিম রহমানকে গ্রেপ্তারের পর মালিকানা কেড়ে নেওয়া হয়। নতুন করে হাতবদল হয়ে এবারের আসরে নামছে ডাম্বুলা।

এএইচএস