আগামী কয়েক মাসের ব্যস্ত সূচিতে নামছেন নারী ক্রিকেটাররা। সেপ্টেম্বরে বাংলাদেশের মাটিতে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ আসর। তার আগে জুলাইয়ে এশিয়ান দেশগুলো মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসর এশিয়া কাপ খেলবে। যার জন্য গত মার্চে সূচিও ঘোষণা করেছিল এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। পুরোনো সেই ফিক্সচারে পরিবর্তন এনে আজ (মঙ্গলবার) নতুন সূচি ঘোষণা করা হয়েছে।

এর আগে ঘোষিত সূচিতে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশ ভারত-পাকিস্তান একইদিন খেলার কথা থাকলেও, তাদের ম্যাচ ছিল পৃথক পৃথক। এবার দু’দলের ম্যাচ দিয়েই এশিয়া কাপ শুরুর কথা জানিয়েছে এসিসি। ১৯ ‍জুলাই শ্রীলঙ্কায় পর্দা ‍উঠবে নারী এশিয়া কাপের, দিনের দ্বিতীয় ম্যাচেই সন্ধ্যা ৭টায় মুখোমুখি হবে ভারত-পাকিস্তান।

সাম্প্রতিক সময়ে ভিন্ন মাত্রায় পৌঁছেছে বাইশগজে বাংলাদেশ ও শ্রীলঙ্কার দ্বৈরথ। মেয়েদের ম্যাচ হলেও এবার একই গ্রুপে পড়েছে দুই দল। ‘বি’ গ্রুপে বাংলাদেশ ও শ্রীলঙ্কার সঙ্গে রয়েছে মালয়েশিয়া ও থাইল্যান্ড। আসরের দ্বিতীয় দিনেই মুখোমুখি হবে নতুন দুই প্রতিদ্বন্দ্বী বাংলাদেশ ও লঙ্কান মেয়েরা। ১৯ ‍জুলাই শুরু হয়ে মহাদেশীয় আসরটি চলবে ২৮ জুলাই পর্যন্ত। সবমিলিয়ে ১৫টি ম্যাচই হবে ডাম্বুলায়।

এবারের আসরে আটটি দলকে দুটি গ্রুপে ভাগ করা হয়েছে। এর আগের আসর হয়েছিল সাত দলের। আসন্ন এশিয়া কাপের ‘এ’ গ্রুপে রয়েছে ভারত, পাকিস্তান, নেপাল ও সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। ‘বি’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা, মালয়েশিয়া ও থাইল্যান্ড।

নারী-পুরুষের সমতা নিশ্চিত করতে ২০২৪ এশিয়া কাপ আসরে সকল রেফারি ও আম্পায়ারই থাকছেন নারী। এশিয়া মহাদেশে মেয়েদের ক্রিকেটে অংশগ্রহণ ও জনপ্রিয়তা বাড়াতে এবার দল বাড়ানো হয়েছে। গ্রুপপর্বে নিগার সুলতানা জ্যোতিদের প্রথম ম্যাচ খেলবে ২০ ‍জুলাই শ্রীলঙ্কার বিপক্ষে। তাদের পরবর্তী ম্যাচ ২২ জুলাই থাইল্যান্ড এবং ২৪ জুলাই মালয়েশিয়ার বিপক্ষে।

এএইচএস