বাংলাদেশের সামনে সুযোগ ছিল বিশ্বকাপের সেমিফাইনালে খেলার। ১১৬ রানের টার্গেট ১২.১ ওভারে চেজ করতে পারলেই শেষ চারে নাম লেখাতে পারত বাংলাদেশ। কিন্তু সেটা হয়নি। এরপর সুযোগটা নেমে আসে অস্ট্রেলিয়া এবং আফগানিস্তানের মধ্যে। বাংলাদেশের জয়ে সেমির টিকিট কাটতে পারত অজিরা। 

সেটাও হয়নি। আরও একবার আফগানিস্তান বিশ্বমঞ্চে নিজেদের জাত চেনালো দুর্দান্তভাবে। অস্ট্রেলিয়ার পর বাংলাদেশকে হারিয়ে তারা চলে গেল সেমিফাইনালে। সুপার এইটের গ্রুপ ‘১’ থেকে দ্বিতীয় দল হিসেবে সেরা চারে নাম লেখাচ্ছে আফগানরা। 

মঙ্গলবার সকালের ম্যাচে বাংলাদেশকে ৮ রানে হারিয়ে নিজেদের ইতিহাসে প্রথমবার কোনো আইসিসির বৈশ্বিক ইভেন্টের সেমিফাইনালে পা রেখেছে আফগানিস্তান। যেখানে তাদের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশ সময় আগামী ২৭ জুন ভোরে প্রোটিয়াদের পরীক্ষা নেবে আফগানরা। \

আগে থেকেই নির্ধারিত ছিল সেমিফাইনালে গেলেই দ্বিতীয় সেমিতে লড়বে ভারত। আইসিসির সেই সূচি মেনে ইংল্যান্ডের মুখোমুখি হবে রোহিত শর্মার দল। ২৭ জুন বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় মুখোমুখি হবে দুই দল। ২০২২ বিশ্বকাপের সেমিফাইনালেও ইংল্যান্ড ও ভারত মুখোমুখি হয়েছিল। 

আইসিসির নিয়ম অনুযায়ী দুই সেমিফাইনালের মাঝে কেবল আফগানিস্তান এবং দক্ষিণ আফ্রিকা ম্যাচেই থাকবে রিজার্ভ ডে এর ব্যবস্থা। তবে ভারত এবং ইংল্যান্ড ম্যাচে নেই এমন ব্যবস্থা। সেমির জয়ী দলকে ফাইনালের ভেন্যুতে দ্রুত যাওয়ার ব্যবস্থা করতেই এই সিদ্ধান্ত। এই ক্ষেত্রে দ্বিতীয় সেমিফাইনাল বৃষ্টিতে ভেসে গেলে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার সুবাদে ভারত যাবে ফাইনালে। 

সেমিফাইনাল ১ দক্ষিণ আফ্রিকা বনাম আফগানিস্তান ২৭ জুন, ভোর সাড়ে ৬টা  ব্রায়ান লারা স্টেডিয়াম, ত্রিনিদাদ
সেমিফাইনাল ২ ভারত বনাম ইংল্যান্ড ২৭ জুন, রাত সাড়ে ৮টা প্রভিডেন্স স্টেডিয়াম, গায়ানা

জেএ