আহ ক্রিকেট! বিউটিফুল ক্রিকেট! কে জানতো বিশ্ব ক্রিকেটের পরাশক্তি অস্ট্রেলিয়ার সমর্থক থেকে শুরু করে খোদ ক্রিকেটাররা বাংলাদেশের সমর্থক বনে যাবেন! টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালের সমীকরণের মারপ্যাঁচে অবস্থা কার্যত এমনই দাঁড়িয়েছে। অন্তত কয়েক ঘণ্টার জন্য মিচেল মার্শরা এখন লাল-সবুজের সমর্থক। এ কারণেই ভারতের বিপক্ষে হারের পর বাংলাদেশকে শুভকামনা জানিয়ে মার্শ বলেই ফেললেন, 'কাম অন বাংলাদেশ'। 

আর এক ম্যাচের অপেক্ষা। তারপরই ফয়সালা হয়ে যাবে সেমিফাইনালের লাইনআপ। এরই মধ্যে তিন দল শেষ চারে জায়গা নিশ্চিত করেছে। বাকি এক সিটের দৌড়ে অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও বাংলাদেশ। সম্ভাবনা আছে সব দলেরই। 

সেমিফাইনালে যেতে ভারতের বিপক্ষে জয়ের বিকল্প ছিল না অস্ট্রেলিয়ার সামনে। কিন্তু সেই ম্যাচেই ২৪ রানে হেরেছে তারা। ফলে অজিদের সেমিফাইনাল ভাগ্য এখন পুরোটাই বাংলাদেশের হাতে। আজ সকাল সাড়ে ৬টায় আফগানিস্তানের মুখোমুখি হবে টাইগাররা। এই ম্যাচে নাজমুল হোসেন শান্তদের জয়ই কেবল পারে অস্ট্রেলিয়াকে সেমিফাইনালের টিকিট এনে দিতে।

বাংলাদেশ যদি আফগানিস্তানকে হারাতে পারে তাহলে তিন দলের পয়েন্ট হবে সমান ২ করে। তখন নেট রানরেটের ভিত্তিতে সেমি ফাইনালিস্ট নির্ধারিত হবে। আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ আগে ব্যাটিং করে যদি ১৬০ রান করে। তাহলে সেমিতে যাওয়ার জন্য অন্তত ৬২ রানের ব্যবধানে জিততে হবে নাজমুল হোসেন শান্তর দলকে।

আর যদি আফগানিস্তান আগে ব্যাটিং করে ১৫০ রান করে তাহলে বাংলাদেশকে জিততে হবে ১২ ওভার ৫ বলের মধ্যে। আফগানিস্তান ১৮০ রান করলে ১৩ ওভার ১ বলের মধ্যে জিততে হবে বাংলাদেশকে। কিংবা আফগানদের যদি ১২০ রানে আটকে দিতে পারে বাংলাদেশ তাহলে সেই রান তাড়া করতে হবে ১২ ওভার ১ বলের মধ্যে।

তবে বাংলাদেশ যদি এর চেয়ে কম ব্যবধানে ম্যাচ জিতে তাহলে সেমিতে যাবে অস্ট্রেলিয়া। তাই অজিদের শেষ ভরসা এখন কম ব্যবধানে বাংলাদেশের জয়।

ভারতের বিপক্ষে হার নিয়ে মার্শ বলেন, ‘হতাশ, তবে ক্রিকেটে এমন হয়েই থাকে। প্রথম ১০ ওভারে আমরা ম্যাচে ছিলাম। কিন্তু শেষদিকে ভারতীয় বোলাররা কাজটা কঠিন করে তুলেছে।’

এইচজেএস