সাম্প্রতিক সময়টা ভালো যাচ্ছে না সাকিব আল হাসানের। ব্যাট হাতে লম্বা সময় ধরেই অধারাবাহিক তিনি। আর সম্প্রতি বল হাতেও সুবিধা করতে পারছেন না টাইগার এই অলরাউন্ডার। যে কারণে আবারো সাকিবের পারফরম্যান্সের সমালোচনা করলেন বীরেন্দার শেবাগ।

গতকাল ভারতের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে সাদা-মাটা ছিলেন সাকিব। বোলিংয়ে এক উইকেট পেলেও ব্যাট হাতে ছিলেন পুরোপুরি ব্যর্থ। দলের কঠিন সময়েত নিজের উইকেট বিলিয়র এসেছেন এই অভিজ্ঞ ব্যাটার।

ব্যাট হাতে সাকিবের আরও দায়িত্বশীল হওয়া উচিত ছিল কি না এমন প্রশ্নের উত্তরে ক্রিকবাজের এক শোতে শেবাগ বলেন, 'আপনার সঙ্গে যখন একজন ব্যাটার আছে, তাকে সঙ্গ দিন। উইকেট থাকার চেষ্টা করুন। সেখান থেকে ম্যাচ বের করার চেষ্টা করুন। তা না করে আপনি ৭ বলে ১১ রান করে আউট হয়ে গেলেন।'

'আমি জানি না, এত অভিজ্ঞ হয়েও কেন সে সেটার ব্যবহার করছে না। নাকি কোনো কিছুর পরোয়া করে না সে। তার হয়তো মনে হয়েছে, এক বলে ছক্কা হয়েছে, পরেরটাতেও হবে। এটা তো হতে পারে না। সে আসলে অভিজ্ঞতার ব্যবহার করছে না। এ কারণেই আমি আগেরবার বলেছি, সাকিবের উচিত নতুন কাউকে জায়গা ছেড়ে দেওয়া।'-যোগ করেন তিনি।

এর আগে ক্রিকবাজের সঙ্গে আলাপকালে সাকিবকে নিয়ে শেবাগ বলেছিলেন, ‘তুমি (সাকিব) অ্যাডাম গিলক্রিস্টও না, ম্যাথু হেইডেনও না। বরং বাংলাদেশি ক্রিকেটার। তোমার নিজের লেভেলে খেলা উচিত। কেন সে এমন মুহূর্তে নরকিয়ার বলে পুল শট খেলতে গেল? কেউ একজন যার ১৭ বছরেরও বেশি আন্তর্জাতিক ক্রিকেটে অভিজ্ঞতা রয়েছে তার এটা জানা উচিত ছিল যে এমন মুহূর্তে বল প্রতি রান দরকার ছিল।’

‘তুমি (সাকিব) একজন সিনিয়র খেলোয়াড়, সাবেক অধিনায়ক… অথচ এটাই তোমার ক্রিকেট সেন্স! তোমার লজ্জা পাওয়ার পাশাপাশি এই ফরম্যাট থেকে অবসর নেওয়া উচিত।'-যোগ করেন তিনি।

এসএইচ/এইচজেএস