অস্ট্রেলিয়ার জন্য সমীকরণ সহজ। জিতলেই সেমিফাইনাল। শুধু নিজেরাই যাবে না। একইসঙ্গে চলে যাবে ভারতও। বাংলাদেশ আর আফগানিস্তান বিদায় নেবে সুপার এইটের এক ম্যাচ বাকি থাকতেই। সে হিসেবে আজকের ম্যাচটি আফগানদের জন্যেও বাঁচা মরার এক ম্যাচ। সেই ম্যাচের পরিস্থিতিও আপাতদৃষ্টিতে খুব একটা সুখকর না। 

সেন্ট ভিনসেন্টে আগে ব্যাট করে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৪৮ রানের মাঝারি মানের এক সংগ্রহ দাড় করিয়েছে আফগানিস্তান। রহমানউল্লাহ গুরবাজ এবং ইব্রাহিম জাদরানের ১১৮ রানের জুটির পরেও আফগানরা নিজেদের স্কোর বড় করতে পারেনি নিজেদের ব্যাটারদের অসহায় আত্মসমর্পণের কারণে। ইনিংসের শেষ ৩১ বলে তারা তুলেছে ৩০ রান। তবে উইকেট হারিয়েছে ৬টি। 

গুরবাজ এবং জাদরানের জুটিই এই বিশ্বকাপে আফগানিস্তানের সাফল্য এনে দিয়েছে বারবার। অস্ট্রেলিয়ার বিপক্ষে মাস্টউইন ম্যাচে সেই ওপেনিং জুটি আরো একবার পথ দেখালো জোনাথন ট্রটের শিশ্যরস(। ভাগ্যের ছোঁয়া পেয়েছে আবার নিজেদের কারিশমাও ভালোভাবে দেখিয়েছেন দুই আফগান ওপেনার। 

ব্যাট করতে নেমে শুরু থেকেই আগ্রাসি ক্রিকেটের চেষ্টা করে গিয়েছেন গুরবাজ আর ইব্রাহিম জাদরান। সেই লক্ষ্যে কিছুটা সফলও হয় তারা। উদ্বোধনী জুটিতে এর আগে চলতি বিশ্বকাপে দুইবার শতরান করেছিলেন দুজনে। অস্ট্রেলিয়ার বিপক্ষে সুযোগ পেয়ে আজও তাই করলেন দুজনে। একাধিকবার জীবন পেয়েছেন দুজনেই। ধীরগতির উইকেটে সেটার সুযোগ তুলে নিয়েছেন ফিফটি করে। 

১১৮ রানে প্রথম উইকেটের পতন ঘটে। ১৫তম ওভারে আঘাত হানেন মার্কাস স্টয়নিস। ফেরেন ৬০ রান করা গুরবাজ। পরের ওভারে আবারও উইকেটের পতন। এবারে আজমতউল্লাহ ওমরজাই এবং ইব্রাহিম জাদরানকে ফেরান জাম্পা। ১৯তম ওভারে পরপর দুই বলে উইকেট পেয়েছিলেন প্যাট কামিন্স। তবে হ্যাটট্রিক হয়নি এই দফায়। শেষ পর্যন্ত ১৪৮ রানেই থামতে হয় আফগানিস্তানকে।  

জেএ