কী করলে কী হতে পারে আর কেমন ফলাফল করলে পাওয়া যাবে সেমিফাইনালের টিকিট। বাংলাদেশ ক্রিকেটের সমর্থকদের জন্য এমন গাণিতিক হিসাবই যেন সবশেষ পরিণতি। গ্রুপ পর্বে দক্ষিণ আফ্রিকাকে হারানোর সুযোগ থাকলেও সেটা হাতছাড়া হয়েছিল নিজেদের ভুলেই। এরপর বেশ একটা হিসাব মিলিয়েই সুপার এইটের টিকিট পায় বাংলাদেশ।

সুপার এইটেও বাংলাদেশের ভাগ্যের চাকা খুব একটা ঘুরল না। অস্ট্রেলিয়ার কাছে ডি/এল মেথডে হারের পর ভারতের বিপক্ষে ৫০ রানের পরাজয়। দুই ম্যাচে দুই হারের পর বাংলাদেশের বিদায় অনেকটাই নিশ্চিত। কিন্তু, কিছু গাণিতিক হিসাব আর প্রত্যাশা এখনও টি-টোয়েন্টি বিশ্বকাপে টিকিয়ে রেখেছে টাইগারাদের সেমিফাইনালের স্বপ্ন।

যদিও সেজন্য কিছুটা অঘটনেরও দরকার আছে। চলছে অস্ট্রেলিয়া এবং আফগানিস্তানের ম্যাচে। এই ম্যাচে অজিরা জয় পেলেই অস্ট্রেলিয়া এবং ভারতের সেমিফাইনাল খেলা নিশ্চিত হয়ে পড়বে। কারণ এতে করে দুই দলের পয়েন্ট হবে চার। শেষ ম্যাচে আফগানিস্তান কিংবা বাংলাদেশের পক্ষে ৪ পয়েন্ট পাওয়া অসম্ভব। 

কী হলে কী ঘটবে 

অজিদের জয় মানেই তাই বাংলাদেশের বিদায়। এমন অবস্থায় বাংলাদেশ চাইবে আফগানিস্তানের জয়। সেক্ষেত্রে আফগানিস্তান এবং অস্ট্রেলিয়া দুই দলেরই পয়েন্ট হবে ২। এরপর ভারত অস্ট্রেলিয়া ম্যাচে দরকার হবে ভারতের জয়। তাতে ভারত ৬ পয়েন্ট নিশ্চিত করলেও অস্ট্রেলিয়া আটকে থাকবে দুইয়ে। 

অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারত ও আফগানিস্তান জেতার পর, বাংলাদেশকে জিততে হবে আফগানিস্তানের বিপক্ষে। সেটাও বড় রানের ব্যবধানে। তাহলেই সমান দুই পয়েন্ট হবে আফগানিস্তান, অস্ট্রেলিয়া এবং বাংলাদেশের। সেখান থেকে রানরেটের সাহায্যে বাংলাদেশ যেতে পারে সেমিতে। 

কিন্তু ফর্মে থাকা অস্ট্রেলিয়াকে পরপর দুই ম্যাচে হারের স্বাদ দেওয়া ঠিক কতখানি অসম্ভব, তা সময়ই বলে দেবে। সুতোয় ঝুলন্ত বিশ্বকাপের সেমিফাইনাল স্বপ্নটা তাই খুব একটা জোর দিয়ে দেখতে পারছে না বাংলাদেশ।   

জেএ