আরও একবার বাংলাদেশের আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকতকে বড় দায়িত্ব দিলো আইসিসি। বিগত কয়েক বছর ধরেই ম্যাচ পরিচালনায় দ্যুতি ছড়িয়ে আসছেন এলিট প্যানেলে প্রথম এই বাংলাদেশি প্রতিনিধি। ক্রিকেটে জয়-পরাজয়ের মাঝে ব্যাট-বলের লড়াই ছাড়াও বড় ভূমিকা থাকে আম্পায়ারের। 

সেই পেশাতেই বাংলাদেশের বড় নাম শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত। প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপে গিয়েছেন এবার। তাতেই আইসিসির আস্থার প্রতীকও হয়ে উঠেছেন তিনি। এর আগে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে গুরুত্বপূর্ণ ম্যাচগুলোতে সৈকত আম্পায়ারিং করেছেন। চলতি বিশ্বকাপে গ্রুপ পর্বের এর এবার সুপার এইটের তিন ম্যাচেও দায়িত্বে থাকবেন তিনি।

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এক বিজ্ঞপ্তিতে বিশ্বকাপের সুপার এইটের ম্যাচ অফিসিয়ালদের নাম ঘোষণা করেছে।

আজ বুধবার (১৯ জুন) থেকে শুরু হবে সুপার এইটের লড়াই। দক্ষিণ আফ্রিকা ও ‍যুক্তরাষ্ট্রের ম্যাচ দিয়ে শুরু হবে আট দলের শ্রেষ্ঠত্বের লড়াই। যে ম্যাচে দায়িত্ব পালন করবেন ক্রিস গাফেনি এবং রিচার্ড কেটেলবরো।

২১ জুন দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের মধ্যে বহুল প্রত্যাশিত লড়াইয়ে মাঠের (অন-ফিল্ড) আম্পায়ার হিসেবে দায়িত্বে থাকবেন বাংলাদেশি আম্পায়ার সৈকত। এর আগে তিনি ১৯ জুন ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে তৃতীয় আম্পায়ার হিসেবে থাকবেন। এ ছাড়া ২৩ জুন দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের ম্যাচে চতুর্থ আম্পায়ার হিসেবে তাকে রেখেছে আইসিসি।

টি-টোয়েন্টি বিশ্বকাপে এবারই প্রথম দায়িত্ব পালন করছেন সৈকত। গত বছর ওয়ানডে বিশ্বকাপে ম্যাচ পরিচালনা করেছেন। ধারাবাহিক পারফরম্যান্সের সুবাদে বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলেও যুক্ত হয়েছেন সৈকত।

১৯ জুন ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে তৃতীয় আম্পায়ার হিসেবে থাকবেন সৈকত। যেখানে ম্যাচ রেফারি থাকবেন জেফ ক্রো। অনফিল্ড আম্পায়ার হিসেবে দেখা যাবে নিতিন মেনন এবং আহসান রাজাকে। চতুর্থ আম্পায়ারের দায়িত্বে থাকবেন ক্রিস ব্রাউন।

২১ জুন ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা ম্যাচে অনফিল্ড আম্পায়ারের দায়িত্বে থাকবেন সৈকত এবং ক্রিস ব্রাউন। ম্যাচ রেফারি জেফ ক্রো। তৃতীয় আম্পায়ার হিসেবে দেখা যাবে জোয়েল উইলসনকে এবং চতুর্থ আম্পায়ারের দায়িত্বে থাকবেন ক্রিস গ্যাফেনি।

২৩ জুন ওয়েস্ট ইন্ডিজ এবং দক্ষিণ আফ্রিকার ম্যাচে চতুর্থ আম্পায়ারের দায়িত্বে থাকবেন সৈকত। ম্যাচ রেফারি হিসেবে থাকবেন রঞ্জন মাদুগালে। অনফিল্ড আম্পায়ারের দায়িত্বে দেখা যাবে রড টাকার এবং অ্যালেক্স হোয়ার্ফকে। তৃতীয় আম্পায়ার হিসেবে থাকবেন ক্রিস ব্রাউন।

জেএ