চলমান বিশ্বকাপে বোলারদেরই দাপট বেশি। এখনও পর্যন্ত অনুষ্ঠিত হওয়া ৪০ ম্যাচে সিংহভাগ সময়ই রাজত্ব করেছেন বোলাররা। তবে গ্রুপ পর্বের সর্বশেষ ম্যাচে আফগান বোলারদের ওপর রীতিমতো তাণ্ডব চালিয়েছেন ক্যারিবিয়ান ব্যাটাররা। যেখানে এক ওভারে সর্বোচ্চ ৩৬ রান এসেছে।

ওয়েস্ট ইন্ডিজের ইনিংসের চতুর্থ ওভারে বোলিংয়ে ছিলেন আজমতউল্লাহ ওমরজাই। এই পেসারের ওভার থেকে ৩৬ রান তুলেছে ওয়েস্ট ইন্ডিজ। টি-টোয়েন্টি ক্রিকেটে এটি যৌথভাবে সর্বোচ্চ খরুচে ওভার। অবশ্য ওয়েস্ট ইন্ডিজ এই ৩৬ রান তুলেছে লেগ বাই, ওয়াইড ও নো বলের অবদান নিয়ে। এই ওভারে ব্যাট হাতে ২৬ রান করেছেন নিকোলাস পুরান।

ওভারের প্রথম বলটি পুরানের ব্যাটের কানায় লেগে ছক্কা হয়েছে থার্ডম্যান দিয়ে। দ্বিতীয় ডেলিভারীটি নো বল হয় এবং চার পান ব্যাটার। বৈধ দ্বিতীয় বল করতে গিয়ে এতটাই খাটো লেংথে বল করেন যে, উইকেটকিপারের মাথার উপর দিয়ে বল চলে যায় সীমানার বাইরে। তাতে ওয়াইডের সঙ্গে হয় বাই থেকে ৪ রান। অর্থাৎ এক বলে ওমরজাই দেন ১৬ রান।

তৃতীয় বারের চেষ্টার বৈধ দ্বিতীয় বলটি ডট করেন ওমরজাই। বৈধ তৃতীয় ডেলিভারী ব্যাটে বলে হয়নি। তবে পুরানের প্যাডে লেগে বল চলে যায় বাউন্ডারিতে। চতুর্থ বলে ব্যাকওয়ার্ড পয়েন্ট অঞ্চল দিয়ে চার মারেন পুরান। পঞ্চম বলে ডিপ মিড উইকেটের ইপর দিয়ে ছক্কা হাঁকান। আর শেষ বলে লং অফের উপর দিয়ে সীমানা ছাড়া করেন পুরাণ। সবমিলিয়ে এক ওভার থেকে আসে ৩৬ রান।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এর আগে চারবার এক ওভারে ৩৬ রান উঠেছে। প্রথম এই রেকর্ড গড়েছিলেন ভারতের যুবরাজ সিং। তিনি ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে স্টুয়ার্ট ব্রডের এক ওভারে ৬টি ছক্কা মেরেছিলেন। তার মতো ৬ বলে ৬টি ছক্কা মেরে রেকর্ড ছুঁয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের কাইরন পোলার্ড (২০২১) ও দীপেন্দ্র সিং ঐরী (২০২৪)।

এইচজেএস