পবিত্র ঈদুল আজহার আনন্দ দ্বিগুণ করে ১৭ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে পা রেখেছে বাংলাদেশ। আগে থেকেই বাকি এক প্রতিযোগীর অপেক্ষায় ছিল সাতটি দল। নেপালকে ২১ রানে হারিয়ে চলমান এই মেগা আসরে সর্বশেষ (অষ্টম) দল হিসেবে নাজমুল হোসেন শান্তরা আজ (সোমবার) সুপার এইটে উঠেছেন। আর তাতে নিশ্চিত হয়ে গেল সেরা আটের পূর্ণাঙ্গ ফিক্সচার। বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচে লড়বে ২১ জুন, প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।

প্রথমবারের মতো ২০ দল নিয়ে শুরু হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ ছিল চারটি। প্রত্যেক গ্রুপ থেকে দুটি করে মোট ৮টি দল জায়গা করে নিয়েছে সুপার এইটে। গ্রুপ পর্বের পারফরম্যান্সের ভিত্তিতে দলগুলো পরের পর্ব নিশ্চিত করলেও আসর শুরুর আগেই র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে সুপার এইটের গ্রুপিং করে রেখেছিল আইসিসি। সেখানে প্রথম গ্রুপে আছে এ-১, বি-২, সি-১, ডি-২। অর্থ্যাৎ, ‘ডি-২’ সিডিং নিয়ে সুপার এইটে ওঠায় এখানে এক নম্বর গ্রুপে থাকবে বাংলাদেশ। যেখানে আগে থেকেই অবস্থান করছে টুর্নামেন্টের দুই ফেবারিট ভারত, অস্ট্রেলিয়া এবং আফগানিস্তান।

অন্যদিকে, সপ্তম দল হিসেবে গতকাল (রোববার) সুপার এইট নিশ্চিত করেছিল গতবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড। যদিও স্কটল্যান্ডের সঙ্গে সমান ৫ পয়েন্ট হয়েছিল ইংলিশদের। তবে রানরেটে এগিয়ে থাকায় জস বাটলাররা পরের রাউন্ডে ওঠে যায়। দুই নম্বর গ্রুপের সর্বশেষ দল হিসেবে তারা সুপার এইটে ওঠে। ওই গ্রুপে থাকা দলগুলো হচ্ছে– ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও অভিষেকেই ইতিহাস গড়া যুক্তরাষ্ট্র।

আগামী ১৯ জুন থেকে শুরু হবে সুপার এইট পর্ব। যেখানে ২৪ জুন পর্যন্ত স্থানীয় সময় অনুযায়ী প্রতিদিন দুটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে। যদিও বাংলাদেশ সময় অনুযায়ী তাতে কিছু পরিবর্তন রয়েছে। সুপার এইটে বাংলাদেশের ম্যাচগুলো হবে যথাক্রমে– ২১ জুন অস্ট্রেলিয়া, ২২ জুন ভারত এবং ২৫ জুন আফগানিস্তানের বিপক্ষে। সেখানে তিন ম্যাচের মধ্যে অন্তত দুটিতে জিতলে সেমিতে যাওয়ার বড় সম্ভাবনা থাকবে শান্ত–সাকিবদের।

দুই গ্রুপ থেকে দুটি করে দল উঠবে সেমিফাইনালে। ফাইনালে ওঠার পূর্ববর্তী এই লড়াই হবে ২৭ জুন, দুই সেমিফাইনালই হবে একইদিনে। বাংলাদেশ সময় সকাল ৬টা ৩০ মিনিটে ত্রিনিদাদে প্রথম সেমিফাইনাল এবং রাত সাড়ে ৮টায় দ্বিতীয় সেমিফাইনাল হবে গায়ানায়। প্লেয়িং কন্ডিশন অনুযায়ী– ভারত সুপার এইট পর্ব পেরোলে দ্বিতীয় সেমিফাইনালে খেলবে। এরপর ২৯ জুন বার্বাডোজে হবে বিশ্বকাপের ফাইনাল, শিরোপা নির্ধারণী লড়াই শুরু বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায়।

সুপার এইটের পূর্ণাঙ্গ সূচি

তারিখ প্রতিপক্ষ  ভেন্যু ও সময়
১৯ জুন যুক্তরাষ্ট্র বনাম দক্ষিণ আফ্রিকা নর্থ সাউন্ড, অ্যান্টিগা (রাত সাড়ে ৮টা)
২০ জুন ইংল্যান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজ গ্রস আইলেট, সেন্ট লুসিয়া (ভোর সাড়ে ৬টা)
২০ জুন আফগানিস্তান বনাম ভারত ব্রিজটাউন, বার্বাডোজ (রাত সাড়ে ৮টা)
২১ জুন অস্ট্রেলিয়া বনাম বাংলাদেশ নর্থ সাউন্ড, অ্যান্টিগা (ভোর সাড়ে ৬টা)
২১ জুন ইংল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকা গ্রস আইলেট, সেন্ট লুসিয়া (রাত সাড়ে ৮টা)
২২ জুন যুক্তরাষ্ট্র বনাম ওয়েস্ট ইন্ডিজ ব্রিজটাউন, বার্বাডোজ (ভোর সাড়ে ৬টা)
২২ জুন ভারত বনাম বাংলাদেশ নর্থ সাউন্ড, অ্যান্টিগা (রাত সাড়ে ৮টা)
২৩ জুন আফগানিস্তান বনাম অস্ট্রেলিয়া আর্নোস ভ্যালে, সেন্ট ভিনসেন্ট (ভোর সাড়ে ৬টা)
২৩ জুন যুক্তরাষ্ট্র বনাম ইংল্যান্ড ব্রিজটাউন, বার্বাডোজ (রাত সাড়ে ৮টা)
২৪ জুন ওয়েস্ট ইন্ডিজ বনাম দক্ষিণ আফ্রিকা নর্থ সাউন্ড, অ্যান্টিগা (ভোর সাড়ে ৬টা)
২৪ জুন অস্ট্রেলিয়া বনাম ভারত গ্রস আইলেট, সেন্ট লুসিয়া (রাত সাড়ে ৮টা)
২৫ জুন আফগানিস্তান বনাম বাংলাদেশ আর্নোস ভ্যালে, সেন্ট ভিনসেন্ট (ভোর সাড়ে ৬টা)

এএইচএস