চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে খেলা নিজেরাই অনিশ্চিত করে ফেলেছে পাকিস্তান। তার সঙ্গে যোগ হয়েছে যুক্তরাষ্ট্রের বৈরি আবহাওয়া। এখন বাবর আজমরা নিজেদের ম্যাচে জয় পাওয়ার পাশাপাশি যুক্তরাষ্ট্র ম্যাচের দিকেও তাকিয়ে থাকতে হচ্ছে। তাদের সুপার এইটে যাওয়ার সমীকরণ টিকে থাকলেও, সেটি কিছুটা হেলে আছে স্বাগতিক আমেরিকানদের দিকে। ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্রায়ান লারাও তাদেরকেই পরের রাউন্ডে দেখছেন!

জুনের শুরুতে যুক্তরাষ্ট্র ও ক্যারিবীয় দ্বীপে পর্দা ওঠা বিশ্বকাপের গ্রুপ পর্ব প্রায় শেষদিকে। ইতোমধ্যে পাঁচটি দেশ সুপার এইট নিশ্চিত করে ফেলেছে। সেরা আট নিশ্চিত করবে আর মাত্র তিনটি। যেখানে বাংলাদেশ ও ইংল্যান্ডের টিকিট পাওয়া প্রায় নিশ্চিত! বাকি থাকে কেবল পাকিস্তানের গ্রুপ, যেখানে তাদের লড়তে হচ্ছে যুক্তরাষ্ট্রের সঙ্গে। দুই দলই নিজেদের শেষ ম্যাচে আয়ারল্যান্ডের মোকাবিলা করবে। বাবরদের সামনে সমীকরণ– যুক্তরাষ্ট্র বনাম আয়ারল্যান্ড ম্যাচে আইরিশদের জয় এবং আয়ারল্যান্ড বনাম পাকিস্তান ম্যাচে নিজেদের জয়।

বাংলাদেশ সময় আজ (শুক্রবার) রাত সাড়ে ৮টায় ফ্লোরিডার লডারহিলে আয়ারল্যান্ডের মুখোমুখি হবে যুক্তরাষ্ট্র। তিন ম্যাচে দুই জয় পাওয়া আমেরিকা এদিন আইরিশদের বিপক্ষে জয় কিংবা পয়েন্ট ভাগাভাগি করলেও কপাল পুড়বে পাকিস্তানের। সে ক্ষেত্রে ভারতের সঙ্গে দ্বিতীয় দল হিসেবে সুপার এইটে চলে যাবে স্বাগতিকরা। তবে ম্যাচটি বৃষ্টিতে ভেসে যাওয়ার জোর সম্ভাবনা রয়েছে। গেল কদিনে ফ্লোরিডায় বৈরী আবহাওয়া বিরাজ করছে। তুমুল বৃষ্টির কারণে আশঙ্কা করা হচ্ছে ভয়াবহ বন্যারও। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী– আজও ফ্লোরিডায় বৃষ্টির সম্ভাবনা প্রায় ৯১ শতাংশ, এমনটা হলে এক পয়েন্টসহ মোট ৫ পয়েন্ট নিয়ে সুপার এইটে পা রাখবে যুক্তরাষ্ট্র।

ক্যারিবীয় কিংবদন্তি ব্রায়ান লারা

সবমিলিয়ে সমীকরণ যে স্বাগতিকদের পক্ষেই কথা বলছে সেটাই যুক্তি দিয়ে দেখালেন ব্রায়ান লারা। সাবেক এই ক্যারিবীয় তারকা বলেন, ‘অবশ্যই (যুক্তরাষ্ট্রের সম্ভাবনা বেশি), গাণিতিকভাবে দেখলে যদিও পাকিস্তানেরও সম্ভাবনা আছে। আমি মনে করি যুক্তরাষ্ট্র তাদের শেষ ম্যাচটিও জিতে যাবে। তারা এমনটাই করে আসছে এবং আজও সেটা করতে পারলে কোয়ালিফাই (সুপার এইটে) করবে।’

পাকিস্তানের সুপার এইটে যাওয়া কঠিন বলেও মনে করেন এই কিংবদন্তি, ‘তবে আমরা আশা করছি তারা (পাকিস্তান) জিতবে এবং যুক্তরাষ্ট্র হারবে নিজেদের ম্যাচে। তাই আমার বাজি যুক্তরাষ্ট্রের দিকে, আমার মতে তারা দারুণ আত্মবিশ্বাসী। তারা দেখিয়েছে যে সুপার এইটে খেলতে চায়। এটি হবে তাদের জন্য অনেক বিশাল অর্জন এবং যুক্তরাষ্ট্র ক্রিকেটের ইতিহাস।’

এদিকে, ইতোমধ্যে চলতি বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত করেছে নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কার মতো দল। গ্রুপ পর্ব শেষ হতে হতে সেই দল আরও ভারী হবে। সবমিলিয়ে আগামী দুয়েক দিনের ভেতর সুপার এইটে কারা খেলবে, সেই নিশ্চয়তাও পাওয়া যাবে। পাকিস্তান নিজেদের শেষ ম্যাচে আগামী ১৬ জুন আয়ারল্যান্ডের মুখোমুখি হবে, যদিও ম্যাচটিও ভেস্তে যেতে পারে বৃষ্টিতে। তবে আজ রাতে আমেরিকানরা আইরিশদের হারিয়ে দিলে পাকিস্তান ম্যাচের আর কোনো গুরুত্বই থাকবে না!

এএইচএস