টানা তিন ম্যাচ জিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট নিশ্চিত করে ফেলেছে অস্ট্রেলিয়া। সবশেষ ম্যাচে আজ (বুধবার) নামিবিয়াকে মাত্র ৭২ রানে গুটিয়ে দিয়ে তারা জয় তুলে নেয় ৩৪ বলে। প্রতিপক্ষ তুলনামূলক দুর্বল হলেও, অ্যান্টিগায় তাদের অল্পতেই থামিয়ে দেওয়ার পেছনে মূল অবদান লেগস্পিনার অ্যাডাম জাম্পার। ম্যাচটিতে চার উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার প্রথম বোলার হিসেবে তিনি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে উইকেটের সেঞ্চুরি পূর্ণ করেছেন।

নামিবিয়ার বিপক্ষে ম্যাচসেরা হওয়ার দিনে ৪ ওভারে মাত্র ১২ রানে ৪ উইকেট নেন জাম্পা। টি-টোয়েন্টিতে উইকেট শিকারে তিনি অজি বোলারদের মধ্যে সবার ওপরেই ছিলেন। বিশ্বকাপ শুরুর আগে সেঞ্চুরি পেতে তার দরকার ছিল আর ৮ উইকেট। যা পূর্ণ করলেন আজ। চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত তিন ম্যাচে জাম্পার শিকার দলের হয়ে সর্বোচ্চ ৮ উইকেট।

এমন অর্জনের ম্যাচে স্বভাবতই অজি অধিনায়ক মিচেল মার্শের প্রশংসা পাওয়ার কথা ৩২ বছর বয়সী এই লেগস্পিনারের। জাম্পাকে পেয়ে নিজেদের ভাগ্যবান উল্লেখ করে মার্শ বলেন, ‘আপনি যদি তার ক্যারিয়ার দেখেন, বিশেষ করে গত ৫ বছরে, খুব সম্ভবত আমাদের দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ ক্রিকেটার। সে বড় মুহূর্ত ভালোবাসে, চাপের মুহূর্ত পছন্দ করে। এটি অভিজ্ঞতার সঙ্গে আসে। এখন সে দারুণ বোলিং করছে। তাকে পেয়ে আমরা ভাগ্যবান।’

এর আগে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে ১৩ উইকেট নিয়েছিলেন জাম্পা। এরপর ভারতের মাটিতে হওয়া সবশেষ ওয়ানডে বিশ্বকাপে ২৩ উইকেট নিয়ে তিনিই ছিলেন দলের সর্বোচ্চ উইকেটশিকারি। টি-টোয়েন্টিতে উইকেটের সেঞ্চুরি পূর্ণ করতে জাম্পা খেলেছেন ৮৩ ম্যাচ। যেখানে তার ইকোনমি ৭.২০।

এর আগে চলতি আসরের প্রথম দুই ম্যাচে ওমান ও ইংল্যান্ডের বিপক্ষে ২টি করে উইকেট নেন জাম্পা। ইংল্যান্ড ম্যাচে গুরুত্বপূর্ণ সময়ে ব্রেক থ্রু দেওয়ায় ম্যাচসেরার পুরস্কারও জেতেন তিনি। নামিবিয়ার বিপক্ষে ব্যাটিং মেরুদণ্ড ভেঙে দিয়ে হলেন টানা দ্বিতীয়বার ম্যাচসেরা।

এএইচএস