নতুন কোচিং স্টাফ, অবসর নেওয়া তারকা ক্রিকেটারদের ফিরিয়ে আনা কিংবা অধিনায়কত্বে বাবর আজমে পুনরায় আস্থা—২০২৩ বিশ্বকাপে ব্যর্থতার পর চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে বেশ আটঘাঁট বেঁধেই নেমেছিল পাকিস্তান। আইসিসির সহযোগী সদস্য দেশ যুক্তরাষ্ট্রের কাছে নিজেদের প্রথম ম্যাচে হার এখন শঙ্কা জাগাচ্ছে ২০২২ বিশ্বকাপ ফাইনালিস্টদের গ্রুপপর্ব পেরোনো নিয়েই। 

ক্রিকেটে খুব একটা পরিচিতি না থাকা একটা দলের কাছে হার মানতে পারছেন না পাকিস্তানের সাবেকরাও। যদিও বিশ্বকাপে এবারই প্রথম এমন হার নয় পাকিস্তানের। এর আগেও তুলনামূলক ছোট দলের কাছে হেরেছে ম্যান ইন গ্রিনরা। সেই তালিকায় নতুন সংযোজন বলা যেতে পারে যুক্তরাষ্ট্র। 

পাকিস্তানের হারের পর দেশটির সাবেক পেসার শোয়েব আখতারের মনে পড়ছে ১৯৯৯ বিশ্বকাপে বাংলাদেশের কাছে হারা সেই ম্যাচটার কথা। সেবার প্রথম ওয়ানডে বিশ্বকাপ খেলতে গিয়েছিল বাংলাদেশ। আর প্রথমবারই হারিয়ে দেয় পাকিস্তানকে। ওই দলে ওয়াকার ইউনিস, ওয়াসিম আকরামের সঙ্গে ছিলেন শোয়েব আখতারও।

যুক্তরাষ্ট্রের কাছে হারের পর শোয়েব সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া একটি ভিডিওতে স্মরণ করলেন সেই ম্যাচটা, ‘হারটা খুবই হতাশার। আমাদের শুরুটা ভালো হচ্ছে না। যুক্তরাষ্ট্রের কাছে হেরে আমরা ইতিহাসের পুনরাবৃত্তি করলাম, যেভাবে আমরা হেরেছিলাম ১৯৯৯ বিশ্বকাপে বাংলাদেশের কাছে।’ উল্লেখ্য, পাকিস্তানের বিপক্ষে ৬২ রানের ঐতিহাসিক জয় পেয়েছিল বাংলাদেশ।

যুক্তরাষ্ট্র ভালো ক্রিকেট খেলে জিতেছে বলেও মনে করেন শোয়েব। বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে জয়টা পাকিস্তানের প্রাপ্য ছিল না। কারণ, যুক্তরাষ্ট্র খুব ভালো ক্রিকেট খেলেছে। ম্যাচের নিয়ন্ত্রণে ছিল সব সময়। আমির ম্যাচটা বাঁচানোর চেষ্টা করেছে। আমির–শাহিন সবাই চেষ্টা করেছে। কিন্তু ম্যাচের ৩৭ ওভার (দুই দলের ইনিংস মিলিয়ে) পর্যন্ত যুক্তরাষ্ট্রই এগিয়ে ছিল। দুর্ভাগ্যজনকভাবে আমরা ম্যাচটা বের করতে পারিনি।’

শোয়েব আখতার ছাড়াও পাকিস্তানের ক্রিকেটারদের ধুয়ে দিচ্ছেন অন্যরাও। গতকাল যুক্তরাষ্ট্রের কাছে হারের ম্যাচে কোহলিকে টপকে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছেন পাক অধিনায়ক বাবর আজম। সেই প্রসঙ্গ টেনে পাকিস্তানের টিভি চ্যানেলে খোঁচা দিলেন সাবেক অধিনায়ক মোহাম্মদ হাফিজ।

তিনি বলেন, ‘দেখুন, মানুষ কিন্তু কারও ব্যক্তিগত রেকর্ড দেখতে মাঠে আসে না। সবাই আসে দলের জয় দেখতে। কিছুদিন পর দেখবেন, এসব রেকর্ড ডাস্টবিনে ফেলার সময় আসবে। দল হারতে থাকলে ব্যক্তিগত রেকর্ড দিয়ে কি করবেন। বাবর-রিজওয়ানের ওপেন করাটাই ভুল। বাবরের রেকর্ড দেখুন তিন নম্বরে ও সেরা।’

ভারতের সাবেক ক্রিকেটার যুবরাজ সিংয়ের কাঠগড়ায়ও বাবর আজম। পাকিস্তান অধিনায়কের সুপার ওভারের ব্যাটিং কৌশল নিয়ে প্রশ্ন তুলেছেন বিশ্বকাপের এই দূত। যুবরাজ বলেন, ‘বুঝলাম না, কেন বাম হাতি একজন পেসারের বিপক্ষে ফখর জামান স্ট্রাইক নিল না (সুপার ওভারে)। ও যে অ্যাঙ্গেলে বল করেছে সেটা একজন বামহাতি ব্যাটারের জন্য খেলা সহজ হত। এখন পাকিস্তানকে জিততেই হবে ভারতের বিপক্ষে, অবশ্যই ওদের ব্যাটিং আর ফিল্ডিংয়ে উন্নতি করতে হবে।’

এফআই