২০২৩ বিপিএলে রংপুর রাইডার্সের হয়ে দারুণ এক মৌসুম পার করেছিলেন রনি তালুকদার। ঘরোয়া টি-টোয়েন্টির সেই আসরে ভালো ব্যাটিংয়ের পুরস্কারটাও তিনি পেয়ে গিয়েছিলেন পরবর্তীতে। ২০১৫ সালে ১ ম্যাচ খেলে ছিটকে যাওয়া রনি নিজেকে আবার ফিরিয়ে এনেছিলেন জাতীয় দলের স্কোয়াডে। পরবর্তীতে সেই বছর টি-টোয়েন্টি দলের অবিচ্ছেদ্য অংশ হয়ে ছিলেন তিনি। 

তবে আয়ারল্যান্ড সিরিজ থেকেই পড়তির দিকে ছিল রনির ফর্ম। বাদ পড়ে যান দল থেকে। সেই রনিই আচমকা জল্পনা উসকে দিলেন বিশ্বকাপ চলাকালে। গতকাল মঙ্গলবার নিজের ফেসবুকে ছবি পোস্ট করে রনি জানান দিলেন বিশ্বকাপের ভেন্যু যুক্তরাষ্ট্রে যাচ্ছেন তিনি। এরপরই প্রশ্ন উঠেছে, হঠাৎ করেই কেন বিশ্বকাপের পথে এই ওপেনার। 

এমন প্রশ্নের কারণও আছে। ভয়াবহ দুঃসময় পার করছেন জাতীয় দলের ওপেনার লিটন কুমার দাস। রানের দুর্ভিক্ষ চলছে তার ব্যাটে। বিকল্প ওপেনার সৌম্য সরকারও আছেন রানের খরায়। অধিনায়ক নাজমুল হোসেন শান্তকেও সংগ্রাম করতে হচ্ছে রানের জন্য। এমন অবস্থায় রনিকে যুক্তরাষ্ট্রের ফ্লাইট ধরতে দেখে, কিছুটা অবাক আর আশাবাদী হয়েছিলেন অনেকেই। 

তবে রনি তালুকদার জানালেন, যুক্তরাষ্ট্র যাচ্ছেন নিছকই ঘোরার উদ্দেশ্যে। ইচ্ছে আছে গ্যালারি থেকে বাংলাদেশকে সমর্থন দেয়ার। ঢাকা পোস্টের পক্ষ থেকে যোগাযোগ করা হলে ৩৩ বছর বয়েসী এই ওপেনার বলেন, ‘ইচ্ছা আছে (বাংলাদেশের ম্যাচ) দেখার। দেখি কী হয়। ১০ তারিখেরটা (দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ) দেখার ইচ্ছা আছে।’ 

জাতীয় দলের হয়ে রনি তালুকদারের পারফরম্যান্স নেহায়েত মন্দ না। টি-টোয়েন্টি ফরম্যাটে ১১ ম্যাচের ছোট ক্যারিয়ারে রান করেছেন ২২৪। গড় ২২.৪০ খুব বেশি ভরসা না দিলেও ১৩৫ এর বেশি স্ট্রাইকরেট স্কোয়াডে থাকা বাকি ওপেনারদের তুলনায় অনেকটা বেশি। 

চলতি বিশ্বকাপে বাংলাদেশ দলের প্রথম ম্যাচ আগামী ৮ জুন। ডালাসের প্রেইরি ভিউ স্টেডিয়ামে হবে সেই ম্যাচ। এরপর ১০ তারিখ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ নিউইয়র্কের নাসাউ কাউন্টিতে। 

জেএ