আগামী রোববার (২ জুন) থেকে মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে বসতে যাওয়া এই মেগা আসর চলাকালেই মাঠে নামবে ভারত নারী ক্রিকেট দল। দক্ষিণ আফ্রিকা নারী দলের বিপক্ষে ঘরের মাঠে পূর্ণাঙ্গ সিরিজ খেলবে স্বাগতিকরা।

এই সিরিজের জন্য তিন ফরম্যাটের ভিন্ন ভিন্ন দল ঘোষণা করেছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। ঘরের মাঠের এই সিরিজে দলকে নেতৃত্ব দেবেন হারমানপ্রীত কৌর। তার সহকারী হিসেবে থাকবেন স্মৃতি মন্ধানা।

তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টির পাশাপাশি একটি টেস্ট ম্যাচও খেলবে দুই দল। তিনটি দলেই ডাক পেয়েছেন চোটে পড়ে রিহ্যাবে থাকা জেমিমা রদ্রিগেজ এবং পূজা বস্ত্রকার। তারা দলে থাকলেও দেওয়া হয়েছে ফিটনেসের শর্ত। ওয়ানডে দলে প্রায় একবছর পর ডাক পেয়েছেন প্রিয়া পুনিয়া।

২০১৪ সালের পর এবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট খেলবে ভারত। যেটি অনুষ্ঠিত হবে চেন্নাইয়ে ২৮ জুন থেকে। বেঙ্গালুরুতে ১৬, ১৯ এবং ২৩ জুন হবে ওয়ানডে ম্যাচগুলো।  চেন্নাইয়ে ৫, ৭ ও ৯ জুলাই হবে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ।

ওয়ানডে দল-

হারমানপ্রীত কৌর (অধিনায়ক), স্মৃতি মন্ধানা, শেফালি বর্মা, দীপ্তি শর্মা, জেমিমা রদ্রিগেজ, রিচা ঘোষ (উইকেটরক্ষক), উমা ছেত্রী (উইকেটরক্ষক), দয়ালন হেমলতা, রাধা যাদব, আশা সোভানা, শ্রেয়াঙ্কা পাতিল, সাইকা ইশাক, পূজা বস্ত্রকার, রেণুকা সিং ঠাকুর, অরুন্ধতী রেড্ডী এবং প্রিয়া পুনিয়া।

টেস্ট দল-

হারমানপ্রীত কৌর (অধিনায়ক), স্মৃতি মন্ধানা, শেফালি বর্মা, শুভা সতীশ, জেমিমা রদ্রিগেজ, রিচা ঘোষ (উইকেটরক্ষক), উমা ছেত্রী (উইকেটরক্ষক), দীপ্তি শর্মা, স্নেহ রানা, সাইকা ইশাক, রাজেশ্বরী গায়কোয়াড়, পূজা বস্ত্রকার, রেণুকা সিং ঠাকুর, অরুন্ধতী রেড্ডী, মেঘনা সিংহ এবং প্রিয়া পুনিয়া।

টি-টোয়েন্টি -

হারমানপ্রীত কৌর (অধিনায়ক), স্মৃতি মন্ধানা, শেফালি বর্মা, দয়ালন হেমলতা, দীপ্তি শর্মা, জেমিমা রদ্রিগেজ, রিচা ঘোষ (উইকেটরক্ষক), উমা ছেত্রী (উইকেটরক্ষক), সজনা সাজিবন, রাধা যাদব, আশা সোভানা, শ্রেয়াঙ্কা পাতিল, রাধা যাদব, অমজ্যোত কৌর, পূজা বস্ত্রকার, রেণুকা সিং ঠাকুর এবং অরুন্ধতী রেড্ডী।

এইচজেএস