যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রথমবার খেলতে নেমে সিরিজ হেরেছে বাংলাদেশ। এরপর সাবেক অধিনায়ক সাকিব আল হাসান দেশটির অনুশীলন সুবিধাসহ বেশকিছু বিষয় নিয়ে সমালোচনা করেছিলেন। এবার সেই দলে যোগ দিলেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মাও। আইপিএল ফাইনালের আগেই রোহিতসহ বিশ্বকাপ স্কোয়াডের সবাই যুক্তরাষ্ট্রে উড়াল দিয়েছিলেন। ইতোমধ্যে প্রস্তুতিও নিচ্ছেন জোরেশোরে। তবে সেখানকার অনুশীলন সুবিধা ও খাবার নিয়ে অসন্তুষ্ট রোহিত।

এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস। দলীয় সূত্রে তারা জানিয়েছে, ভারতীয় দলের জন্য সংশ্লিষ্ট ভেন্যুতে যে অনুশীলনের ব্যবস্থা করা হয়েছিল, তাতে মোটেও সন্তুষ্ট নন অধিনায়ক রোহিত শর্মা এবং কোচ রাহুল দ্রাবিড়। বাংলাদেশের বিপক্ষে আগামীকার বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ রয়েছে ভারতের। ম্যাচ ভেন্যু নিউইয়র্কের নাসাউয়ের অদূরে ক্যান্টিয়াগ পার্কে বুধবার বিকেল থেকে অনুশীলন করছে ভারতীয় দল।

প্রথম দিনের অনুশীলনে ছয়টি ড্রপ-ইন পিচের মধ্যে তিনটিতে নেট সেশন করেছেন ভারতীয় ব্যাটাররা। ট্রেনিং শেষে দ্রাবিড় তার উদ্বেগ জানিয়েছেন, সূত্রের মাধ্যমে তা জানতে পেরেছে ভারতের আরেক সংবাদমাধ্যম নিউজ১৮। তাদের বরাত দিয়েই খবর করেছে ইন্ডিয়ান এক্সপ্রেসও।

সূত্রটি জানিয়েছে, ‘পিচ থেকে শুরু করে অন্যান্য সুযোগ–সুবিধা ও মাঠের সবকিছুই অস্থায়ী। এটা বলা নিরাপদ হবে এখানকার সবকিছুই গড়পড়তা মানের। এ নিয়ে উদ্বেগ জানিয়েছে ভারতীয় টিম।’ এরপর আইসিসির কাছ থেকে এ বিষয়ে জানার চেষ্টা করে সংবাদমাধ্যমটি। ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি যদিও ভারতের অসন্তোষের ব্যাপারে জানে না বলেই উল্লেখ করে, ‘ক্যান্টিয়াগ পার্কের অনুশীলন সুবিধা নিয়ে কোনো দল অভিযোগ বা উদ্বেগ প্রকাশ করেনি।’

এ ওই ভেন্যুতে পর্যাপ্ত খাবারের ব্যবস্থাও ছিল না বলে উল্লেখ করা হয় প্রতিবেদনটিতে। যা নিয়ে ক্রিকেটাররা মোটেও খুশি ছিলেন না। বিসিসিআইয়ের পক্ষ থেকেও নাকি খাবার নিয়ে উদ্বেগ জানানো হয়েছে। সাংবাদিকদের খাবার পরিবেশন করা হয়েছিল বক্সের মাধ্যমে। এ ছাড়া চাইলেই অনুশীলনের জন্য ভিন্ন জায়গায় যেতে পারছে না ভারতীয় দল। নাসাউ ইন্টারন্যাশনাল কাউন্টি গ্রাউন্ডে অনুশীলনের সুযোগ নেই। এজন্য ক্যান্টিয়াগ পার্কই তাদের ভরসা। আর ভারতকে তাদের গ্রুপ পর্বের প্রথম তিনটি ম্যাচই খেলতে হবে নিউইয়র্কের নাসাউতে।

গত ১৫ মে আনুষ্ঠানিকভাবে কাজ শেষ হয় বিশ্বকাপের ভেন্যু নাসাউয়ের। এই স্টেডিয়ামের সবকিছুই অস্থায়ী। নেই কোনো অনুশীলন সুবিধা। এমনকি যেসব পিচে খেলা হবে, সেগুলোও প্রতিস্থাপনযোগ্য। আইসিসি জানিয়ে দিয়েছে, নিউইয়র্কে যেসব দলের ম্যাচ আছে, তাদের অফিশিয়াল ট্রেনিং গ্রাউন্ড হিসাবে ক্যান্টিয়াগ পার্ক মাঠই ব্যবহার করতে হবে। একই মাঠে অনুশীলন করেছে বাংলাদেশ দলও। নাসাউতে টাইগারদের একটি বিশ্বকাপ ম্যাচও (প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা) রয়েছে।

উল্লেখ্য, আগামীকাল রাত ৯টায় বাংলাদেশ–ভারত বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে মুখোমুখি হবে। পরদিন ২ জুন শুরু হবে বিশ্বকাপের মূল লড়াই। মেগা আসরটিতে দুই প্রতিদ্বন্দ্বী দেশ ভারত পাকিস্তান পড়েছে একই গ্রুপ ‘এ’। গ্রুপটিতে তাদের বাকি তিন সঙ্গী আয়ারল্যান্ড, স্বাগতিক যুক্তরাষ্ট্র ও কানাডা।

এএইচএস