বিশ্ব ক্রিকেটে পাকিস্তান ও ভারতের মুখোমুখি হওয়ার ঘটনা বড় টুর্নামেন্ট ছাড়া দেখা যায় না। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের বদৌলতে আবার সেই আকাঙ্ক্ষিত মুহূর্তের অপেক্ষা। চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশই যে একই গ্রুপে পড়েছে। গ্রুপপর্বে পাকিস্তান ও ভারতের বহুল কাঙ্ক্ষিত ম্যাচটি হবে আগামী ৯ জুন, নিউইয়র্কের নাসাউ স্টেডিয়ামে।

ম্যাচটির টিকিট নিয়ে দর্শক চাহিদা যে তুঙ্গে থাকবে সেটা সহজেই অনুমেয়। হয়েছেও তাই। টিকিটের দাম বেড়ে গেছে কয়েকগুণ! গ্রুপপর্বের পর আবারও কী দুই দলের হাই-ভোল্টেজ লড়াই হওয়ার সুযোগ থাকছে?

২০২৩ এশিয়া কাপে দু’বার ভারত-পাকিস্তান ম্যাচ হয়েছিল। গ্রুপ পর্বের পর সুপার ফোরেও একে অপরের বিপক্ষে খেলতে হয়েছিল দুই দলকে। পাকিস্তান ফাইনালে উঠতে পারলে একই প্রতিযোগিতায় তিন বার মুখোমুখি হওয়ার সুযোগ ছিল। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপেও এক বার নয়, দু’বার ভারত-পাকিস্তান ম্যাচ হওয়ার সম্ভাবনা রয়েছে। কবে হতে পারে দ্বিতীয় ম্যাচ?

গত বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে বিরাট কোহলির দাপটে হেরে গিয়েছিল পাকিস্তান। তিনি একাই ম্যাচ জিতিয়ে দিয়েছিলেন প্রায়। এর আগে ২০২১ সালে ভারতকে ১০ উইকেট হারিয়েছিল পাকিস্তান। সব ধরনের বিশ্বকাপ মিলিয়ে সেটাই ভারতের বিপক্ষে প্রথম জয় ছিল তাদের। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে একই গ্রুপে রয়েছে ভারত এবং পাকিস্তান। মনে করা হচ্ছে এই গ্রুপ থেকে ভারত এবং পাকিস্তানের যোগ্যতা অর্জন করতে তেমন একটা অসুবিধা হবে না।

সুপার ৮ পর্বে ভারত এবং পাকিস্তান দু’টি আলাদা গ্রুপে থাকবে। ফলে সেখানে তাদের দেখা হওয়ার সম্ভাবনা নেই। সুপার ৮ পর্বের দু’টি গ্রুপ থেকে সেমিফাইনালে উঠবে দু’টি করে দল। সেখানে ভারত যদি একটি গ্রুপের শীর্ষে থাকে এবং পাকিস্তান দ্বিতীয় স্থানে থাকে বা উল্টোটা হয় তা হলে সেমিফাইনালে দেখা হতে পারে ভারত-পাকিস্তানের।

কারণ টি-টোয়েন্টি বিশ্বকাপের নিয়ম অনুযায়ী সুপার ৮ পর্বের দু’টি গ্রুপের শীর্ষে থাকা দল খেলবে অন্য গ্রুপের দ্বিতীয় স্থানে থাকা দলের বিপক্ষে। তাহলে সেই ম্যাচ হবে ২৬ জুন। আর যদি ভারত এবং পাকিস্তান দু’টি গ্রুপের শীর্ষে থাকে এবং সেমিফাইনালে জিততে পারে তাহলে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল খেলবে ভারত-পাকিস্তান। সেই ম্যাচ হবে ২৯ জুন।

এফআই