গত ২৬মে চেন্নাইয়ের এমএ চিদাম্বরাম স্টেডিয়াম অনুষ্ঠিত হওয়া ফাইনালের মাধ্যমে পর্দা নামলো আইপিএলের সতেরতম আসরের। ফাইনালে মুখোমুখি হয়েছিলো কলকাতা নাইট রাইডার্স ও সানরাইজার্স হায়দরাবাদ। আইপিএলের ইতিহাসের সবচেয়ে একপেশে এই ফাইনালে হায়দরাবাদকে ৫৭ বল হাতে রেখে ৮ উইকেটে হারিয়ে দশবছর পর নিজেদের তৃতীয় শিরোপা জয় করে শাহরুখ খানের কেকেআর।

২০২৪ আইপিএলের পর্দা নামতে না নামতেই পরবর্তী আইপিএল নিয়ে শুরু হয়ে গিয়েছে জল্পনা-কল্পনা। এবছরের আইপিএলের নিলাম হয়েছিলো বেশ ছোট পরিসরে। তবে ২০২৫ আইপিএলে আবার আসছে বড় আকারের নিলাম কার্যক্রম। প্রতিটি ফ্রাঞ্চাইজি খুব অল্প সংখ্যক নির্দিষ্ট পরিমাণের খেলোয়াড় ধরে রাখতে পারবে তাদের বর্তমান স্কোয়াড থেকে।

প্রতিবার এমন নিলামে ৩ জন রিটেইন করার নিয়ম থাকলেও গুঞ্জন আছে ২০২৫ সালের নিলামে ৫ জন রাখার সুযোগ পাবে ফ্র্যাঞ্চাইজিগুলো। প্রথমবারের মতো ২০২৪ আইপিএলের নিলামের আসর বসেছিলো ভারতের বাইরে। তবে ২০২৫ সালের নিলাম কোথায় হবে তা নিয়ে এখনো নির্দিষ্ট করে কিছু জানা যায়নি। যদিও ধারণা করা হচ্ছে, ভারতেই আবার নিলাম ফিরিয়ে আনা হবে।  

২০২৫ আইপিএলও ২০২৪ এর মত হোম ও অ্যাওয়ে ম্যাচের ভিত্তিতে হবে। তবে এক্ষেত্রে থাকবে কিছু ভিন্নতা। ২০২৫ আইপিএলে সকল দলের বিপক্ষেই দুটি করে ম্যাচ খেলা হবে। ২০২৪ এ যা ছিলো না। ২০২৪ এ অন্য গ্রুপের দল গুলোর সাথে একটি করে ম্যাচ অনুষ্ঠিত হয়েছিলো। যদিও এ ব্যাপারটি এখনো নিশ্চিত নয়। 

ধারণা করা হচ্ছে ম্যাচ সংখ্যা যেহেতু ৭৪ থেকে বেড়ে ৮৪ করা হচ্ছে, তাই ফরম্যাটে পরিবর্তন আসতে পারে। এদিকে ২০২৭ সাল নাগাদ ম্যাচ সংখ্যা ৯৪ তে উন্নীত করার কথা ভাবছে আইপিএল কর্তৃপক্ষ। সুতরাং কিছুটা পরিবর্তন আসছে, এটা অনেকটাই নিশ্চিত।  

যেহেতু হোম-এওয়ে ফরমেটের ভিত্তিতে ৮৪ ম্যাচের আসর হতে যাওয়ার সম্ভাবনা প্রবল। ২০২৫ আইপিএলও হতে যাচ্ছে ১০ দলের। দল সংখ্যা বাড়ার কোনো সম্ভাবনা আপাতত দেখা যাচ্ছে না। 

আইপিএলের স্লট আগামী মৌসুমেও মার্চ থেকে মে এর মধ্যবর্তী সময়েই থাকছে। সে সময় তেমন একটা আন্তর্জাতিক ম্যাচ হওয়ার সম্ভাবনা নেই। তবে একই সময়ে অনুষ্ঠিত হবে পাকিস্তান সুপার লিগ। দুই আসর একই সময়ে হওয়াতে বিদেশি তারকা ক্রিকেটারদের পাওয়া নিয়ে ভারত-পাকিস্তান উভয়কেই লড়াইয়ে নামতে হতে পারে!

জেএ