পাকিস্তান দল মানেই পেসারদের স্বর্গরাজ্য। ইমরান খান, ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনুস, শোয়েব আখতার, উমর গুল কিংবা মোহাম্মদ আমিররা যুগে যুগে ব্যাটারদের মাঝে ভয় ধরিয়ে এসেছেন। তাদের যুগ শেষ করে পাকিস্তানে এখন পেস বোলিং সামাল দিচ্ছেন শাহিন আফ্রিদি, হারিস রউফ আর নাসিম শাহ। এদের সঙ্গে বিশ্বকাপে যুক্ত হয়েছেন অবসর ভেঙে জাতীয় দলে ফেরা মোহাম্মদ আমির। 

এতো গেল মূল একাদশের সম্ভাব্য চার পেসারের কথা। এছাড়াও আছেন আব্বাস আফ্রিদি। সবমিলিয়ে পাঁচজন বিশেষজ্ঞ পেসার আছেন ম্যান ইন গ্রিনদের স্কোয়াডে। দলের এমন অবস্থায় ভীষণ সন্তুষ্ট পাকিস্তানের হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা শহিদ আফ্রিদি। 

সাবেক এই তারকার মতে, বিশ্বকাপে সবচেয়ে শক্তিশালী বোলিং লাইনআপ নিয়ে হাজির হচ্ছে পাকিস্তান। আইসিসি প্রকাশিত এক ভিডিওতে আফ্রিদি পাকিস্তান দলের পেস বিভাগের শক্তিমত্তা এবং স্কোয়াড ডেপথের প্রশংসায় এই কথা বলেন। 

দলের পেসারদের নিয়ে আফ্রিদির উচ্চাশা ধরা পড়েছে তার কথাতেই, ‘আমার মনে হয়, বিশ্বে যত ক্রিকেট দল আছে, তাদের কারোরই এমন শক্তিশালী বোলিং লাইনআপ নেই। আমাদের চার পেস বোলারের প্রত্যেকেই অনেক দক্ষ। এমননি বেঞ্চে থাকা বোলার আব্বাস আফ্রিদিও বেশ মেধাবী, সঙ্গে আছে ভালো স্লোয়ার বলের দক্ষতা।’ 

দলে থাকা বোলারদের নিয়ে আফ্রিদি বেশ আত্মবিশ্বাসী। তার বিশ্বাস, পেসারদের প্রত্যেকেই বিশ্বসেরা ব্যাটারদের সামনে ভালো বোলিং উপহার দেবেন। 

যদিও পাকিস্তানের বিশ্বকাপজয়ী তারকা এবং সাবেক পিসিবি চেয়ারম্যান রমিজ রাজা, দলে থাকা পেসারদের সমালোচনায় মুখর হয়েছেন। পাকিস্তানের বর্তমান বোলিং সেটাপ নিয়ে সংশয় প্রকাশ করেছেন তিনি। শাহিন আফ্রিদির বোলিংয়ের প্রশংসা করলেও তার কৌশলে ঘাটতি আছে বলে মনে করেন তিনি। 

বিশেষ করে বলে সুইং না এলে শাহিনকে বিপাকে পড়তে হবে বলে মন্তব্য রমিজের, ‘শাহিন আফ্রিদির বোলিং দেখুন। যদি বল সুইং না করে আর সে ফুল লেন্থে বল করে, তবে সে ব্যাটারদের সামনে অসহায়। তাকে লেন্থ বল আর গতির ভ্যারিয়েশন নিয়ে কাজ করতে হবে।’ 

জেএ