রাহুল ত্রিপাঠি নিজেকে দুর্ভাগা ভাবতেই পারেন। দ্বিতীয় কোয়ালিফায়ারেই খেলেছিলেন দুর্দান্ত এক ইনিংস। তার ব্যাটে ভর করেই পথ হারানো হায়দরাবাদ পেয়েছিল লড়াই করার পুঁজি। কিন্তু ফাইনালে যেন নিজেকে খুঁজেই পেলেন না এবারের আসরে হায়দরাবাদের অন্যতম এই ভরসা। সেই সঙ্গে দলও পথ হারিয়েছে। একপেশে এক ফাইনালে কলকাতার কাছে হায়দরাবাদ হেরেছে ৮ উইকেটের বড় ব্যবধানে। 

সেই সঙ্গে বিরাট কোহলির সঙ্গে লজ্জার এই রেকর্ডে নাম লেখালেন রাহুল ত্রিপাঠি। অন্তত তিনটি আইপিএল ফাইনাল খেলেও চ্যাম্পিয়ন হতে না পারা ক্রিকেটারের তালিকায় যুক্ত হলো তার নাম। তিন আইপিএল ফাইনাল হারার এই লিস্টে বিরাট ও রাহুলের সঙ্গে আছে মোহিত শর্মার নাম।  

আইপিএলের ১৭ মৌসুমের ইতিহাসে মোট ৩ জন ক্রিকেটার রয়েছেন, যারা ৩টি আইপিএল ফাইনাল খেলেও একবারও ট্রফি ছুঁতে পারেননি। এদের মধ্যে কোহলি খেলেছেন এক ফ্র্যাঞ্চাইজির হয়ে। মোহিত খেলেছেন দুই ফ্র্যাঞ্চাইজির হয়ে। আর রাহুল ফাইনাল খেলেছেন তিন আলাদা দলের হয়ে। 

বিরাট কোহলি শুরু থেকে এখনও পর্যন্ত রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ছাড়া অন্য কোনও দলের হয়ে আইপিএল খেলেননি। আরসিবি যে তিনবার ফাইনালে উঠে হেরে যায়, তিনবারই সেই দলে ছিলেন কোহলি। ২০০৯, ২০১১ ও ২০১৬ সালে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে আইপিএল ফাইনাল খেলেও ট্রফি ছুঁতে পারেননি কোহলি। ২০০৯ সালে তারা পরাজিত হয় ডেকান চার্জার্সের কাছে। ২০১১ সালে হেরে যায় চেন্নাই সুপার কিংসের কাছে। আর ২০১৬ সালের ফাইনালে আরসিবিকে হারিয়ে দেয় সানরাইজার্স হায়দরাবাদ।

মোহিত শর্মা ২টি দলের হয়ে তিনবার আইপিএল ফাইনাল খেলেন এবং তিনবারই খালি হাতে মাঠ ছাড়েন। ২০১৩ ও ২০১৫ সালে চেন্নাই সুপার কিংসের হয়ে আইপিএল ফাইনালে মাঠে নামেন। ২ বারই ফাইনালে চেন্নাই পরাজিত হয় মুম্বই ইন্ডিয়ান্সের কাছে। ২০২৩ সালে মোহিত আইপিএল ফাইনাল খেলেন গুজরাট টাইটানসের হয়ে। সেবার গুজরাট হেরে যায় মোহিতের পুরনো দল চেন্নাই সুপার কিংসের কাছে।

রাহুল ত্রিপাঠী ২০১৭ সালে প্রথমবার আইপিএল ফাইনাল খেলেন রাইজিং পুনে সুপারজায়ান্টের হয়ে। সেবার ফাইনালে পুণে হেরে যায় মুম্বইয়ের কাছে। ২০২১ সালে কলকাতা নাইট রাইডার্সের হয়ে আইপিএল ফাইনাল খেলেন ত্রিপাঠী। কেকেআর পরাজিত হয় চেন্নাই সুুপার কিংসের কাছে। এবার ২০২৪ সালে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে আইপিএল ফাইনাল খেলেন রাহুল। 

আইপিএল ফাইনালে (অন্তত ৩টি) ১০০ শতাংশ হারের রেকর্ড-

১. বিরাট কোহলি- ২০০৯, ২০১১ ও ২০১৬ (রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু)।

২. মোহিত শর্মা- ২০১৩, ২০১৫ (চেন্নাই সুপার কিংস) ও ২০২৩ (গুজরাট টাইটান্স)।

৩. রাহুল ত্রিপাঠী- ২০১৭ (রাইজিং পুনে সুপারজায়ান্ট), ২০২১ (কলকাতা নাইট রাইডার্স) ও ২০২৪ (সানরাইজার্স হায়দরাবাদ)।

ক্রিকেটার হিসেবে ৬টি আইপিএল ফাইনাল খেলে ৬ বারই চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড রয়েছে রোহিত শর্মার। এর মাঝে ৫ বার ছিলেন অধিনায়ক। জসপ্রীত বুমরাহ, ক্রুণাল পান্ডিয়া এবং সূর্যকুমার যাদব ৩টি করে আইপিএল ফাইনাল খেলে ৩ বারই চ্যাম্পিয়ন হয়েছেন। গৌতম গম্ভীর ক্যাপ্টেন হিসেবে ২টি আইপিএল ফাইনাল খেলেছেন এবং ২ বারই চ্যাম্পিয়ন হয়েছেন। 

জেএ