আইপিএলের ইতিহাসে সবচেয়ে একপেশে ফাইনালটাই যেন উপহার দিল সানরাইজার্স হায়দরাবাদ এবং কলকাতা নাইট রাইডার্স। ৫৭ বল বাকি থাকতেই নিষ্পত্তি হলো ফাইনালের। চেন্নাইয়ের চিপাকে এদিন ব্যাটে-বলে ব্যর্থ হলো টুর্নামেন্টের সবচেয়ে আকর্ষণীয় দল সানরাইজার্স হায়দরাবাদ। আর ১০ বছর পর শিরোপা নিশ্চিত করেছে শাহরুখ খানের কলকাতা নাইট রাইডার্স। 

সতেরতম এই আসরের ফাইনালটার ভাগ্য অবশ্য নির্ধারণ হয়ে গিয়েছিল প্রথম দুই ওভারেই। হায়দরাবাদের দুই ওপেনার এবারের আসরে তাদের দলের জন্য ছিলেন সবচেয়ে বড় দুই তারকা। এদিন তাদের একজন অভিষেক শর্মা করলেন ২ রান। আর ডাক মেরে ফিরে যান ট্রাভিস হেড। ফাইনালের সেরা ৫ মোমেন্ট দেখে নেয়া যাক এক ঝলকে।

মিচেল ‘দ্য ম্যাজিকাল’ স্টার্ক: আগেই হিসেব করা হয়েছিল ফাইনাল পর্যন্ত কেকেআর খেললে আর স্টার্ক সব ম্যাচে ৪ ওভার বল করলে, বলপ্রতি তাকে দিতে হবে সাড়ে সাত লাখ রুপি। ২৪ কোটি ৭৫ লাখ টাকার ওই বিশাল অংকের প্রতি সুবিচার করেছেন স্টার্ক। কলকাতার হয়ে ফাইনালে মোড় ঘুরিয়েছেন তিনিই।

প্রথম ওভারেই একের পর এক আউটসুইং। তবে পঞ্চম বলে গুড লেন্থে অভিষেককে যেভাবে বোল্ড করেছেন, ম্যাচ ঘুরে যায় সেখানেই। 

প্রথম বলেই আউট হেড: স্টার্কের বিপক্ষে চারবার ডাক মেরেছিলেন। ফাইনালের প্রথম বলে তাই স্ট্রাইক নেননি ট্রাভিস হেড। কিন্তু বৈভব অরোরা যেন ‘আউট-অফ-সিলেবাস’। দ্বিতীয় ওভারে বৈভবের বলটা পিচে পড়ে হালকা বাইরের দিকে বেরিয়ে যায়। হেডের ব্যাটে আলতো খোঁচায় বলটা উইকেটের পিছনে চলে যায়। প্রথম বলে শূন্য রানে আউট হয়ে যান হেড। তখন দু'ওভারে সানরাইজার্সের স্কোর ছিল দু'উইকেটে ছয় রান। 

হেনরিখ ক্লাসেনের উইকেট: ফাইনালে একটা সময় ক্লাসেনের উপরই সানরাইজার্সের ভাগ্য নির্ভর করছিল। ফিনিশার রোলে তার ওপর আলাদা ভরসা ছিল। কিন্তু তাকে ইনিংসটা বড় করতে দেননি হার্ষিত রানা। ক্লাসেনকে বোল্ড করেন হর্ষিত রানা, সেটা সানরাইজার্সের কফিনে শেষ পেরেক। ১৭ বলে ১৬ রান করে আউট হয়ে যান।


ভেঙ্কটেশ আইয়ারের তিন বলের ম্যাজিক: ২.১ ওভারে চার রান, ২.২ ওভারে ছয় রান, ২.৩ ওভারে ছয় রান- ওই তিনটি বলই কেকেআরকে সহজ জয়ের লক্ষ্যে পৌঁছে দেয়। সুনীল নারিনকে আউট করার পরে যেটুকু আশা দেখেছিল সানরাইজার্স, তা ওই তিন বলে দুমড়ে-মুচড়ে দেন ভেঙ্কটেশ। সেখান থেকে আর ম্যাচে ফিরতে পারেনি সানরাইজার্স।

ভেঙ্কটেশের সিঙ্গেল: ওই একটা সিঙ্গেলস আর রানের জন্য কলকাতা নাইট রাইডার্স যেন অপেক্ষা করেছে ১০ বছর। ২০১৪ সালে সবশেষ ফাইনাল জয় করেছিল কেকেআর। ভেঙ্কটেশ আইয়ার ছিলেন ৫২ রানে অপরাজিত। তারই ব্যাট থেকে আসলো কলকাতার জয়সূচক রান।

জেএ