সাম্প্রতিক সময়ে ব্যাট হাতে যাচ্ছেতাই পারফর্ম করছেন লিটন দাস। যে কারণে তীব্র সমালোচনার তাপে পুড়ছেন এই টাইগার ওপেনার। এসব সত্ত্বেও লিটন টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে জায়গা করে নিয়েছেন। তবে বিশ্বকাপে যদি এই ওপেনার কোনো ইনজুরির স্বীকার হন, সেক্ষেত্রে বিকল্পও ভেবে রেখেছে বিসিবি।

মূলত বাংলাদেশের মূল স্কোয়াড এবং অতিরিক্ত ক্রিকেটারের তালিকায় নেই কোনো ওপেনার। যে কারণে চতুর্থ ওপেনার হিসেবে এনামুল হক বিজয়ের কথা বিবেচনায় রাখার কথা জানালেন প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু। আজ (শনিবার) মিরপুরে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে এ কথা জানান তিনি।

লিপু বলছিলেন, ‘লাল বল ও সাদা বলের জন্য কিছু ক্রিকেটারকে বেছে নিয়েছি। বিশেষ করে সাদা বলের ওরা বিশ্বকাপের স্ট্যান্ডবাই হিসেবে রয়েছে। ওপরের দিকে বিজয়কে রাখা হয়েছে, যদি লিটনের কোনো ক্রাইসিস হয়। সোহানকে রাখা হয়েছে যদি জাকেরের (জাকের আলি অনিক) সমস্যা হয়।’

এবারের ডিপিএলেও বেশ ফর্মে ছিলেন এনামুল হক বিজয়

প্রধান নির্বাচক আরও বলেন, ‘(বিশ্বকাপের বিবেচনায়) সাইফউদ্দিনকেও রাখা হয়েছিল। এ ছাড়া খালেদও (আহমেদ) আছে, সাইফউদ্দিন ১০ জুনের পর আসবে। ইমন (পারভেজ হোসেন), নাসুম (আহমেদ) ও (মেহেদী হাসান) মিরাজ আছে। নাসুমের কাছ থেকেও চিঠি পেয়েছি, ঢাকায় ৪-৫ দিন ক্যাম্প করতে পারবেন না। তিনি জন্ডিসে আক্রান্ত ছিলেন। মেডিকেল টিম মনে করলে সামনের মাসের শুরুতেই সিলেটের সেশনে জয়েন করবেন।’

বর্তমানে বাংলাদেশের বিশ্বকাপ দলে তিনজন ওপেনার আছেন, লিটন ছাড়াও আছেন সৌম্য সরকার ও তরুণ তানজিদ হাসান তামিম। যুক্তরাস্ট্রের বিপক্ষে চলতি সিরিজে তাদের পালাক্রমে একাদশে দেখা গেছে। যদিও সিরিজটিতে বাংলাদেশের পারফরম্যান্স চরম হতাশার, সহযোগী দেশটির সঙ্গে প্রথম আন্তর্জাতিক দেখায় সিরিজ খুইয়ে বসেছে নাজমুল হোসেন শান্ত’র দল। এমন হারে টপ অর্ডার ব্যাটারদের ধারাবাহিক ব্যর্থতাও অন্যতম কারণ। তবে যুক্তরাষ্ট্রের বিপক্ষে শেষ ম্যাচে আজ অন্তত টাইগাররা ধবলধোলাই এড়াতে চায়।

এসএইচ/এএইচএস