প্যাট কামিন্স গত এক বছরে শিরোপা জিতেছেন দুইটি। এবার আরও একটি শিরোপার সামনে দাঁড়িয়ে অস্ট্রেলিয়ান এই অধিনায়ক। তাও আবার সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপ জেতা ভারতের মাটিতেই। গতকাল রাজস্থান রয়্যালসকে হারিয়েছে চলতি আইপিএলের ফাইনালে উঠেছে কামিন্সের সানরাইজার্স হায়দরাবাদ, যেখানে তাদের সঙ্গী কলকাতা নাইট রাইডার্স। হায়দরাবাদকে ফাইনালে তোলার দিনে কামিন্স ব্যক্তিগত একটি রেকর্ডও গড়েছেন।

এর আগে অধিনায়ক হিসেবে আইপিএলের এক আসরে দ্বিতীয় সর্বোচ্চ ১৭ উইকেট পেয়েছেন অনিল কুম্বলে। ২০১০ আসরে তিনি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে নেতৃত্ব দিয়েছেন, ওই আসরে করা তার দ্বিতীয় সর্বোচ্চ উইকেটের রেকর্ড অক্ষুণ্ন ছিল এতদিন। গতকাল তাকে ছুঁয়ে ফেলেছেন হায়দরাবাদ দলপতি কামিন্স। তবে কুম্বলেকে ছাড়িয়ে যাওয়ার দারুণ সুযোগ রয়েছে এই অজি পেসারের সামনে।

কেবল ভারতীয় কিংবদন্তি স্পিনারকেই নয়, আরেক অজি কিংবদন্তি শেন ওয়ার্নের রেকর্ড ভাঙার সুযোগও হাতছানি দিচ্ছে কামিন্সের সামনে। অধিনায়ক হিসেবে আইপিএলের এক আসরে সর্বোচ্চ ১৯ উইকেট পাওয়ার রেকর্ড গড়েন ওয়ার্ন। আইপিএলের উদ্বোধনী আসর ২০০৮ সালে করা সেই রেকর্ড কেউ ভাঙতে পারেননি। ওই সময় রাজস্থান রয়্যালসের নেতৃত্বে ছিলেন সর্বকালের সেরা স্পিনার ওয়ার্ন।

গতকাল আইপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ারে চেন্নাইয়ের চিপকে রাজস্থানকে হারায় হায়দরাবাদ। আগে ব্যাট করতে নেমে কামিন্সের দল ১৭৫ রানের চ্যালেঞ্জিং পুঁজি গড়ে। সেই লক্ষ্য তাড়ায় ১৩৯ রানে থামে রাজস্থানের ইনিংস। যেখানে বল হাতে এক উইকেট নিয়েছেন কামিন্স। রাজস্থানের ওপেনার টম কোহলার-ক্যাডমোরকে ফিরিয়ে তাদের শুরুটা নড়বড়ে করে দেন। আর এর মধ্য দিয়ে কুম্বলের সমান ১৭ উইকেট নিয়ে মাইলফলক গড়েন অজি গতিতারকা।

আইপিএল ট্রফি নিয়ে ফাইনালে ওঠা দুই অধিনায়কের ফটোসেশন

আগামীকাল রোববার আইপিএলের ফাইনালে কলকাতা–হায়দরাবাদ মুখোমুখি হবে। যেখানে স্বদেশি কিংবদন্তি ওয়ার্নকে ছাড়িয়ে যাওয়ার লক্ষ্যে নামবেন হায়দরাবাদ অধিনায়ক। চলতি আইপিএলের আগে কামিন্সকে আইপিএল ইতিহাসের সর্বোচ্চ ২০.৫০ কোটি রুপিতে দলে ভেড়ায় হায়দরাবাদের ফ্র‌্যাঞ্চাইজিটি। যদিও সর্বোচ্চ দামের সেই রেকর্ড একটু পরেই ভেঙে দেন কামিন্সের আরেক স্বদেশি পেসার মিচেল স্টার্ক। কলকাতা স্টার্ককে ২৪.৭৫ কোটি রুপিতে দলে নেয়। দুজনেই এবার ফাইনালে একে অপরের মোকাবিলা করতে যাচ্ছেন।

এএইচএস