পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) থেকে জানানো হয়েছিল, ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টির পর আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করা হবে। পরে সিরিজের প্রথম ম্যাচ গত ২২ মে বৃষ্টির কারণে ভেস্তে যায়। এদিকে বিশ্বকাপের দল চূড়ান্ত করারও সময় শেষ হয়ে আসছে, আর বাকি একদিন। অথচ এখনও পাকিস্তান দল ঘোষণা করেনি, উল্টো শেষ মুহূর্তে পিসিবিতে নতুন নাটকীয়তা তৈরি হয়েছে।

সংবাদমাধ্যম ক্রিকেট পাকিস্তান ও জিও সুপার সূত্রের বরাতে জানিয়েছে, পাকিস্তানের বিশ্বকাপ স্কোয়াড চূড়ান্ত করার প্রক্রিয়া সঠিকভাবে সম্পন্ন করা হয়নি বলেই অসন্তুষ্ট পিসিবি সভাপতি মহসিন নাকভি। যদিও তিনি ওই স্কোয়াডে থাকা ক্রিকেটারদের নিয়ে আপত্তি জানাননি। বিষয়টি নিয়ে নির্বাচক কমিটিকে একটি চিঠিও পাঠিয়েছেন নাকভি।

সূত্র জানিয়েছে, পুরো প্রক্রিয়া সম্পন্ন না করা পর্যন্ত বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা স্থগিত করেছেন নাকভি। একইসঙ্গে কয়েক ঘণ্টার মধ্যে সেসব প্রক্রিয়া সম্পন্ন করারও আদেশ দিয়েছেন, তারপরই ঘোষণা করা হবে বাবর আজমের নেতৃত্বাধীন পাকিস্তানের বিশ্বকাপ স্কোয়াড। আগামীকাল (২৫ মে) টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াড চূড়ান্ত করার শেষ সময়। যদিও এই সময়ের মধ্যে স্কোয়াডের তালিকা আইসিসিকে জানাতে হবে, তবে সেটি দেরিতে প্রকাশ করলেও তাদের কোনো ঝামেলা পোহাতে হবে না।

মূলত নাকভির আপত্তি নির্বাচক কমিটিতে থাকা সব সদস্য মিলে স্কোয়াড চূড়ান্ত না করায়। বর্তমানে ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলতে দেশটিতে অবস্থান করছেন বাবর–শাহিন আফ্রিদিরা। সেখানে দলের সঙ্গে আছেন দুই নির্বাচক ওয়াহাব রিয়াজ ও মোহাম্মদ ইউসুফ। প্রধান কোচ গ্যারি কার্স্টেন এবং অধিনায়ক বাবরের পরামর্শ নিয়েই তারা স্কোয়াড তৈরি করে পাঠান নাকভির কাছে। তবে বাকি চার সদস্যের মতামত নিলেই নাকভির চাওয়া সম্পন্ন হবে। অর্থাৎ পাকিস্তানে থাকা বাকি তিন নির্বাচক আবদুল রাজ্জাক, আসাদ শফিক, বিলাল আফজাল ও ডাটা অ্যানালিস্ট হাসান চিমার সঙ্গে বৈঠক করে স্কোয়াড পুনরায় চূড়ান্ত করতে হবে।

এর আগে নতুন নির্বাচক কমিটি ও তাদের সিদ্ধান্ত গ্রহণ নিয়ে পিসিবি চেয়ারম্যান মহসিন নাকভি বলেছিলেন, ‘আমরা নির্বাচক কমিটি নতুন করে গঠন করেছি, এই কমিটি সাত সদস্যবিশিষ্ট হবে। তবে এবারের কমিটিতে কিছু পার্থক্য আছে, নির্বাচকদের মধ্যে কেউ প্রধান থাকবেন না। প্রতিটি সদস্যের হাতেই সমান ক্ষমতা থাকছে। ফলে সিদ্ধান্ত নেওয়া হবে সবার মতামতের ভিত্তিতে। এক্ষেত্রে সবাই একত্রে বসে যুক্তিতর্ক, আলোচনার পর অধিকাংশ মতামত যেদিকে যাবে, সেটাই হবে সিদ্ধান্ত। আগের নির্বাচক কমিটির চেয়ে এটাই বর্তমানের পার্থক্য, আমি নিশ্চয়তা দিচ্ছি যে প্রতিটি সদস্যেই নানা প্রেক্ষাপট বিবেচনায় এই কমিটিতে জায়গা পেয়েছেন।’

উল্লেখ্য, আয়ারল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে চলমান সিরিজের জন্য পাকিস্তান ১৮ সদস্যের দল দিয়েছিল। সেখান থেকেই ১৫ জনকে নিয়ে বিশ্বকাপের স্কোয়াড চূড়ান্ত করার কথা ছিল, তবে প্রাথমিক দলে থাকা তারকা পেসার হাসান আলীকে বাদ দিয়েছে পাকিস্তান। ফলে এখন বাকি ১৭ জন থেকে তারা চূড়ান্ত দল ও রিজার্ভ ক্রিকেটার বেছে নেবে। খুব সম্ভবত আজ রাতেই আসবে সেই ঘোষণা। ২ জুন থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হবে। বাবররা তাদের প্রথম ম্যাচে ৬ জুন খেলবেন স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে।

এএইচএস