প্রধান কোচ খুঁজছে ভারত। এরই মধ্যে কোচ চেয়ে বিজ্ঞপ্তি দিয়েছে বিসিসিআই। শোনা যাচ্ছিল ভারতের কোচের দায়িত্ব নিতে আগ্রহ প্রকাশ করেছেন জাস্টিন ল্যাঙ্গার। পরে সরে দাঁড়িয়েছেন বর্তমানে আইপিএলে লক্ষ্মৌ সুপার জায়ান্টসের হয়ে কাজ করা এই অস্ট্রেলিয়ান কোচ। 

লক্ষ্মৌ অধিনায়ক কে এল রাহুলের পরামর্শেই ভারতীয় দলের কোচের দৌড় থেকে সরে দাঁড়িয়েছেন ল্যাঙ্গার! সাবেক অস্ট্রেলিয়ান এই কোচ জানিয়েছেন, মেন ইন ব্লুর কোচ হতে খুবই আগ্রহী ছিলেন। কিন্তু রাহুল তাকে জানিয়েছেন, ভারতের কোচ হতে গেলে প্রবল চাপ সামলাতে হবে। তার সঙ্গে রয়েছে রাজনীতিও।

২০২৩ বিশ্বকাপের পরই কোচিংয়ের দায়িত্ব ছাড়তে চেয়েছিলেন রাহুল দ্রাবিড়। একপ্রকার জোর করেই তাকে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত রেখে দেয় বিসিসিআই। আসছে জুনে দ্রাবিড়সহ গোটা কোচিং স্টাফের মেয়াদ ফুরাচ্ছে। তাই ভারতীয় দলের কোচ খুঁজতে বিজ্ঞাপন দিয়েছে বিসিসিআই। প্রাথমিকভাবে একাধিক হেভিওয়েটের নাম উঠে আসে জল্পনায়। তার মধ্যে অন্যতম ছিলেন ল্যাঙ্গার। তিনি ভারতীয় দলের কোচ হতে খুবই আগ্রহী বলে শোনা গিয়েছিল।

কিন্তু সম্প্রতি একটি পডকাস্টে ল্যাঙ্গার জানান, এই মুহূর্তে মেন ইন ব্লুর কোচ হওয়া সম্ভব নয়। কারণ চার বছর ধরে অস্ট্রেলিয়ার কোচ থাকার পর তিনি বুঝেছেন, জাতীয় দলের কোচিং করা খুবই চাপের। তবে ল্যাঙ্গারের এই সিদ্ধান্ত নেওয়ার নেপথ্যে রয়েছেন কে এল রাহুল। আইপিএলে চলাকালীন ভারতীয় দলের কোচিং নিয়ে লক্ষ্মৌ অধিনায়কের সঙ্গে কথা বলেছেন তিনি।

ল্যাঙ্গারের কথায়, ‘রাহুল আমাকে বলেছে, যদি আইপিএলে কোচিংয়ের সঙ্গে তুলনা করতে হয় তাহলে জাতীয় দলের কোচ হওয়া ১০০০ গুণ বেশি চাপের। সেই সঙ্গে রয়েছে ক্রিকেট নিয়ে রাজনীতি। আমার মনে হয়, রাহুলের এই পরামর্শ খুবই উপকারি। আপাতত ভারতের কোচ হতে চাই না।’ তবে আগামী বছর আইপিএলে লক্ষ্মৌয়ের কোচ থাকবেন বলে আশাবাদী ল্যাঙ্গার। 

এফআই