প্রিমিয়ার বিভাগ হকি লিগের শিরোপার নিষ্পত্তি এখনো হয়নি। বিষয়টি এখন হকি ফেডারেশনের নির্বাহী কমিটির সভার উপর। সেই সভা ২৫মে শনিবার হকি ফেডারেশনের সভা কক্ষে অনুষ্ঠিত হবে। ফলে এই সভার দিকে ক্রীড়াঙ্গনের বাড়তি আগ্রহ।

আবাহনী ও মেরিনার্স উভয়ের সমান ৩৭ পয়েন্ট। বাইলজ অনুযায়ী প্লে অফ হওয়ার কথা নানা পারিপার্শ্বিকতায় সেই প্লে অফ অনেকটা অসম্ভবই। ফলে যুগ্ম শিরোপার দিকেই মোড় নিয়েছে পরিস্থিতি। দেশের ঐতিহ্যবাহী ক্লাব মোহামেডান স্পোর্টিং অবশ্য বাইলজ বিরোধী যুগ্ম শিরোপার সম্পূর্ণ বিপরীত অবস্থানে। 

লিগের শেষ দিকে মোহামেডান ও হকি ফেডারেশনের সম্পর্কের অবনতি ঘটে। দুই পক্ষের মধ্যে পরিস্থিতি ক্রমেই আরো উত্তপ্ত হয়ে উঠছে। ফেডারেশনের ডিসিপ্লিনারি কমিটি মোহামেডানের অধিনায়ক জিমি, কর্মকর্তা ও ক্লাবকে নানা শাস্তির সুপারিশ করেছে। অন্য দিকে মোহামেডান ক্লাব ফেডারেশনের নানা অনিয়ম বিশেষত সাধারণ সম্পাদকের প্রতি তীব্র অসন্তোষ। বিভিন্ন সূত্রের খবর, মোহামেডান ক্লাবের নীতি-নির্ধারকরা হকির চলমান ইস্যু ক্রীড়াঙ্গনের নীতি-নির্ধারকদের দৃষ্টি আকর্ষণ করেছেন। 

২৫ মে সভার দিনক্ষণ ও স্থান চূড়ান্ত হলেও কমিটির অনেকেই এখনো আলোচ্যসূচি সম্পর্কে জ্ঞাত নয়। লিগের শিরোপা নির্ধারণী বিষয়টি ছাড়াও আসন্ন জুনিয়র এশিয়া কাপ হকিও থাকবে। ১৪ জুন থেকে সিঙ্গাপুরে এএইচএফ কাপ অ-২১ টুর্নামেন্টে বাংলাদেশ নারী ও পুরুষ উভয় দল অংশগ্রহণ করবে। প্রস্তুতি, অংশগ্রহণ সব মিলিয়ে কোটি টাকা প্রয়োজন। এত বড় অঙ্কের যোগান নিয়েই চিন্তিত ফেডারেশনের কয়েকজন। 

পুরুষ টুর্নামেন্টে ১২ দল অংশগ্রহণ করছে। এ-বি দুই গ্রুপে ছয় দল। এ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ থাইল্যান্ড, শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর , কম্বোডিয়া। দুই গ্রুপের শীর্ষ দুই দল সেমিফাইনালে খেলবে। বাংলাদেশের লক্ষ্য এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়া যেখানে মূল বাধা ওমান।

পুরুষ বিভাগে সেমিফাইনাল-ফাইনাল থাকলেও নারী বিভাগে নেই। নারী বিভাগে সাত দল একে অন্যের সঙ্গে ছয়টি ম্যাচ খেলবে। ছয় ম্যাচ শেষে পয়েন্টে শীর্ষ দলই চ্যাম্পিয়ন। নারী বিভাগে স্বাগতিক সিঙ্গাপুরের সঙ্গে অংশ নিচ্ছে চাইনিজ তাইপে, হংকং, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, বাংলাদেশ ও শ্রীলঙ্কা। 

এজেড/এইচজেএস