পাঁচটি শিরোপা এনে দেওয়া রোহিত শর্মাকে নেতৃত্ব থেকে সরিয়ে চলতি আইপিএলে খেলতে নেমেছিল মুম্বাই ইন্ডিয়ান্স। তার পরিবর্তে হার্দিক পান্ডিয়াকে অধিনায়ক করা নিয়ে পক্ষে–বিপক্ষে কম আলোচনা হয়নি। ইতোমধ্যে একেবারে তলানিতে থেকে এবারের আইপিএল অভিযানও শেষ করেছে মুম্বাই। তাদের হয়ে গতকাল রোহিত শেষ ম্যাচ খেলে ফেলেছেন কি না সেই প্রশ্ন উঠেছে। যা নিয়ে কথা বলেছেন মুম্বাই কোচ মার্ক বাউচার।

ঘরের মাঠ ওয়াংখেড়েতে শুক্রবার আইপিএলে নিজেদের শেষ ম্যাচে লখনৌর বিপক্ষে খেলেছে হার্দিকের মুম্বাই। আগে ব্যাট করতে নেমে লোকেশ রাহুলের দল নির্ধারিত ওভারে ২১৪ রান তোলে। লখনৌ অধিনায়কের ধীরগতির ফিফটির ব্যাট হাতে ঝড় তোলেন নিকোলাস পুরান (২৯ বলে ৭৫) ও আয়ুশ বাদোনিরা (১০ বলে ২২)। সেই লক্ষ্য তাড়ায় মুম্বাই থেমেছে ১৯৬ রানে। যদিও শুরু ও শেষে তারা দুটো ঝোড়ো ইনিংস পেয়েছে, তবে জয়ের জন্য সেটি যথেষ্ট ছিল না। রোহিত সর্বোচ্চ ৩৮ বলে ৬৮ এবং নামান ধীর ২৮ বলে ৬২ রানের ইনিংস খেলেন।

ফলে শেষটাও হার দিয়েই করেছে মুম্বাই। ১৪ ম্যাচের মধ্যে কেবল ৪ জয় নিয়ে বিদায়ের আগে হার্দিকদের অবস্থান ১০ দলের মধ্যে দশম। এমন বিপর্যস্ত ফলাফল নিয়ে ম্যাচ শেষে হতাশা প্রকাশ করেছেন মুম্বাই অধিনায়ক ও কোচ। তবে কোচের মন্তব্যের বেশিরভাগ জুড়েই ছিলেন রোহিত। যদিও ভারতীয় অধিনায়ক মুম্বাইয়ে শেষ ম্যাচ খেলে ফেলেছেন কি না, সেই বিষয়ে কোচ বাউচারও নিশ্চিত হতে পারেননি।

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে মুম্বাই কোচ জানান, ‘আমার কাছে সে (রোহিত) হচ্ছে নিজের লক্ষ্য পূরণে সবচেয়ে ক্ষমতাধর। পরবর্তী মৌসুমের আগে মেগা নিলাম হতে যাচ্ছে, কে বলতে পারে কী হবে? ম্যাচের আগের (বৃহস্পতিবার) রাতে আমার সঙ্গে রোহিতের আলোচনা হচ্ছিল। আমরা পুরো মৌসুমে নিজেদের পারফরম্যান্স নিয়ে পর্যালোচনা করি। এরপর আমি রোহিতকে জিজ্ঞেস করি– ‘‘পরের গন্তব্য কি?’’ সে জানায়– ‘‘(টি-টোয়েন্টি) বিশ্বকাপ।’’’

আইপিএলের চলতি মৌসুমে ১৪ ম্যাচে রোহিত ৩২.০৭ গড় এবং ১৫০ স্ট্রাইকরেটে ৪১৭ রান করেছেন। যদিও সেরা রানসংগ্রাহকদের তালিকায় তিনি বেশ পিছিয়ে, আছেন ১৩ নম্বরে। করেছেন একটি করে ফিফটি ও সেঞ্চুরি। তবে রোহিত অনুশীলনে নিজের চেষ্টায় কোনো কমতি রাখেননি বলে জানান মুম্বাই কোচ। এই মৌসুমে অধারাবাহিক ব্যাটিংয়ের জন্য সমালোচনাও শুনতে হয়েছে রোহিতকে। সাবেক এই মুম্বাই অধিনায়ক আসরে দুর্দান্ত সেঞ্চুরি পেয়েছিলেন চেন্নাইয়ের বিপক্ষে, এরপর টানা চার ম্যাচ তিনি এক অঙ্কের ঘরে আউট হয়েছেন।

ব্যাটসম্যান রোহিতের অধারাবাহিকতা নিয়ে বাউচার বলেন, ‘দুর্ভাগ্যবশত এটাই টি-টোয়েন্টির স্বাভাবিক নিয়ম। সে (রোহিত) এখানে ওপেনিং ব্যাটার হিসেবে আগ্রাসী মেজাজে খেলতে চেয়েছিল। চেন্নাইয়ের বিপক্ষে সেঞ্চুরি দেখে আমরা ভেবেছিলাম, সে মাঠে তার সঠিক পথেই আছে। কিন্তু পরে সে কিছু লো স্কোর করে, যা আমাদের ওই পরিস্থিতিতে কোনো সাহায্যই করেনি। কিন্তু আজ (গতকাল) রাতে সে দারুণ এক ইনিংস দিয়ে শেষ করেছে। এটি তার দুটি (মূলত একটি) হাফসেঞ্চুরির মৌসুম।’

এএইচএস