আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বাংলাদেশের স্কোয়াড ঘোষণার অপেক্ষা শেষ হয়েছে। যে দলে প্রথমবারের মতো বিশ্বকাপ খেলার জন্য ডাক পেয়েছেন ছয় নতুন মুখ। তার মধ্যে একজন বাঁ–হাতি অফস্পিনার তানভীর ইসলাম। এমনকি দেশের জার্সিতে এটাই তার প্রথম বৈশ্বিক টুর্নামেন্ট হতে যাচ্ছে। ক্যারিবিয়ান পিচে সাকিব আল হাসান এবং শেখ মেহেদীর সঙ্গে ভালো করার ব্যাপারে তানভীরের ওপরই আস্থা রেখেছেন নির্বাচকরা।

এর আগেও তানভীর খেলেছেন বাংলাদেশের জার্সিতে। গত বছরের মার্চে প্রথম জাতীয় দলে তার অভিষেক হয়। আন্তর্জাতিক ক্যারিয়ারে এখন পর্যন্ত ৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। যেখানে ৭.৬৬ ইকোনমিতে উইকেট নিয়েছেন ২টি। এর বাইরে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টসহ স্বীকৃত ৬৫ টি-টোয়েন্টিতে ৬.৭৩ ইকোনমিতে ৭৪ উইকেট নিয়েছেন এই বাঁ-হাতি অফস্পিনার। এবার বিশ্বকাপে খেলার সুযোগ পেলে তিনি ম্যাচ উইনিং পারফর্ম করার লক্ষ্য থাকবে বলে জানিয়েছেন।

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণার পরবর্তী অনুভূতি, বিশ্বকাপে দলের লক্ষ্য, সতীর্থদের সঙ্গে ড্রেসিংরুমের অভিজ্ঞতাসহ বিভিন্ন বিষয়ে ঢাকা পোস্টকে সাক্ষাৎকার দিয়েছেন ২৭ বছর বয়সী স্পিনার তানভীর। নিম্নে পাঠকদের জন্য সেটি তুলে ধরা হলো—

ঢাকা পোস্ট : প্রথমবার কোনো বিশ্বকাপে খেলতে যাচ্ছেন, কেমন লাগছে?

তানভীর : আলহামদুলিল্লাহ ভালো লাগছে। বিশ্বকাপ খেলতে পারা তো সবার জন্যই ভালো লাগার বিষয়। দুপুরেই জেনেছি যে বিশ্বকাপ দলে খেলতে যাচ্ছি। পরিবারকে জানিয়েছি, তারাও খুশি। বলছে– ‘‘সাবধানে থেকো, যদি ম্যাচ খেলতে পারো ভালো করে খেলার চেষ্টা করবা।’’ 

ঢাকা পোস্ট : এবারের বিশ্বকাপে স্পিনার হিসেবে কতটুকু চ্যালেঞ্জ দেখছেন?

তানভীর : ওয়েস্ট–ইন্ডিজ, আমেরিকা কিংবা আর যেখানেই বলেন না কেন আমার চ্যালেঞ্জ নিতে সবসময় ভালো লাগে। সুযোগ পেলে সবটুকু দেওয়ার চেষ্টা থাকবে। 

ঢাকা পোস্ট : বিশ্বকাপে আপনার ব্যক্তিগত লক্ষ্য কী?

তানভীর : আমার ভাবনাটা যদি বলি, এই মুহূর্তে কেবল ভালো করার লক্ষ্য। আমি যদি ম্যাচ খেলতে পারি ইনশা-আল্লাহ ম্যাচ উইনিং পারফর্ম করার চেষ্টা করব। যদি তা না পারি তাহলে ম্যাচটা যেন জিতি, সেখানে দলের জন্য আমার কিছু না কিছু কনট্রিবিউট যেন থাকে। এমন যেন হয় যে আমার একটা ভালো অবদান থাকে, ভালো বোলিং না করতে পারলেও যেন ভালো একটা ফিল্ডিং করতে পারি। ভালো একটা ক্যাচ ধরতে পারি। এরকমই চাওয়া থাকবে।

ঢাকা পোস্ট : বিশ্বকাপের জন্য প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে বিশেষ কোনো রোল বা গুরুত্ব দেওয়ার কথা বলেছেন কি না...

তানভীর : না, এখন পর্যন্ত সেরকম কিছু বলেননি। যেহেতু আজকেই দল দিলো। দেখা যাক। 

ঢাকা পোস্ট : জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ কি বাংলাদেশ বা আপনার জন্য রিয়েলিটি চেক ছিল?

তানভীর : আলহামদুলিল্লাহ ভালো বলব। নিজেকে যাচাই-বাছাই করে দেখা গেছে, ভুলগুলো শুধরে নেওয়া গেছে।

ঢাকা পোস্ট : সতীর্থ ক্রিকেটারদের মধ্যে বন্ডিং কেমন দেখছেন, কেননা বিশ্বকাপে ভালো করতে এটা খুবই গুরুত্বপূর্ণ

তানভীর : বন্ডিং খুব ভালো। আগে যখন সবাই সিনিয়র ছিল তখন আমি ছিলাম না। বর্তমানে যখন ড্রেসিংরুম শেয়ার করি শান্ত ভাইয়ের অধিনায়কত্বে যতটুকু দেখছি পরিবেশ খুব ভালো। আবাহনী দলের যেরকম পরিবেশ ছোট-বড় সবাই একদম দুষ্টামি করে, অধিনায়ক নিজেও এখানে মজা করে। সাকিব ভাই, রিয়াদ ভাইয়ের কথা বলতে হয় তারাও তেমন মজা করেন। তারা সবাই আমাকে খুবই সাপোর্ট করেন। 

ঢাকা পোস্ট : বাংলাদেশ কতদূর যাবে বিশ্বকাপে, আপনার ভাবনা কী?

তানভীর : এখনই কতদূর যাবে বলাটা কঠিন। আমরা যদি ভালো খেলি অবশ্যই ভালো একটা জায়গায় যাব। গত বছর ওযানডেতে (২০১৯) ইংল্যান্ড বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল, ওরা কিন্তু এবার (২০২৩) প্রথম রাউন্ডেই বাদ পড়ে। এরকম তো হতেই পারে, সবার পারফরম্যান্স সবসময় একরকম হয় না। কারো ভালো কারো খারাপ, অনেক সময় পুরো দল মিলেই খারাপ পারফরম্যান্স করে। এরকম হতেই পারে, এখন দেখা যাক। আমার বিশ্বাস আমরা ভালো করব। আমাদের যে দল সেটা যদি খারাপ করি সবাই তাহলে রেজাল্ট খারাপ হওয়াটা স্বাভাবিক। দোয়া রাখবেন যেন ভালো করতে পারি।

বিপিএলে প্রথম নজর কাড়েন তানভীর, এরপর ডাক পান জাতীয় দলে

ঢাকা পোস্ট : সাম্প্রতিক সময়ে অধিনায়ক শান্তর ব্যাটে রান নেই, দলের জন্য চিন্তার বিষয় কি না...

তানভীর : আমার দেখা মতে অনেক ভালো ব্যাটসম্যান শান্ত ভাই। জায়গায় দাঁড়িয়ে ছয় মারতে পারেন তিনি। বাংলাদেশে খুব কম ব্যাটসম্যানই আছেন, যারা জায়গায় দাঁড়িয়ে স্পিন বলে উইকেটের সবদিকে ছয় মারতে পারেন। তার হাতে যথেষ্ট স্ট্রোক রয়েছে, স্পিন বলে সবলীলভাবে খেলতে পারেন। ব্যাটে হয়তো রান এখন আসছে না। তবে দলের সবাই আশাবাদী শান্ত ভাই ভালো করবেন। 

ঢাকা পোস্ট : বিশ্বকাপ দলে তাসকিনকে সহ-অধিনায়ক করা হয়েছে, এটা কিভাবে দেখছেন?

তানভীর : এটা ভালো দিক, তবে আমি এটা ওরকম বুঝতে পারি না। তাসকিন ভাই সবার সাথে খুবই ফ্রি। সবাই তাকে সেরকমই সম্মান করে। তাসকিন ভাইয়ের কাছে কোনো কথা বলতে দ্বিধা থাকে না, অন্যদের কেমন জানি না তবে আমার ক্ষেত্রে বিষয়টা তেমন। তার সাথে সব কথা শেয়ার করতে পারি।

ঢাকা পোস্ট : এক মাস আগেও কি ভেবেছিলেন বিশ্বকাপ খেলবেন?

তানভীর : না এরকম কিছু আসলে ভাবি নাই যে বিশ্বকাপে যেতে পারব কি পারব না। আমি চেষ্টা করেছি ম্যাচ খেলার জন্য। চিন্তা একটাই থাকে যে কিভাবে আমি ম্যাচে ভালো খেলব, এ ছাড়া আমার কোনো চিন্তা নেই। আমি বিশ্বকাপে যেতে পারব কি পারব না সেটা আমার নসিব এবং ভাগ্য। দেখবেন যে অনেক ভালো ছাত্র, কিন্তু পরীক্ষার সময় অসুস্থ থাকে ফলে ভালো ফলাফল করতে পারে না। আবার দেখবেন সে এভারেজ স্টুডেন্ট কিন্তু পরীক্ষার সময় ভালো রেজাল্ট করে, অনেক সময় এরকম হয়।

এসএইচ/এএইচএস