সারা বিশ্বের ক্রীড়া লেখক ও সাংবাদিকদের আন্তর্জাতিক সংগঠন এআইপিএস। গত ২৯ এপ্রিল স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত হয়েছে ‘এআইপিএস মিডিয়া অ্যাওয়ার্ড ২০২৩’ ঘোষণা ও পুরস্কার প্রদান অনুষ্ঠান। সারা বিশ্ব থেকে ১৪১ দেশের ক্রীড়ালেখক, সাংবাদিক, ফটোসাংবাদিক, ভিডিও সাংবাদিক এই পুরস্কার প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। ১৮০০'র বেশি আবেদনের মধ্য থেকে কয়েক ধাপ পেরিয়ে নানা ক্যাটাগরিতে ৩ জন করে পুরস্কৃত হয়েছেন বার্সেলোনায়।

বৈশ্বিক সেরা তিন নির্বাচিত রিপোর্টারকে পুরস্কৃত করার পর এআইপিএস মহাদেশভিত্তিক সেরা পারফর্মারদের র‌্যাংকিং প্রকাশ করে। গতকাল রাতে প্রকাশিত এশিয়া মহাদেশের র‌্যাংকিংয়ে ঢাকা পোস্টের সিনিয়র স্পোর্টস রিপোর্টার আরাফাত জোবায়ের-এর ‘ক্রীড়াসঙ্গীত আছে, ক্রীড়াসঙ্গীত নেই!’ প্রতিবেদনটি ‘রাইটিং বেস্ট কলাম’ ক্যাটাগরিতে শীর্ষ দশে স্থান পেয়েছে। 

ক্রীড়াসঙ্গীত বিষয়ক প্রতিবেদনটি পড়ুন এই লিংক থেকে

২০২৩ সালের স্বীকৃতি

২০২৩ সালের ১৪ আগস্ট দেশের অন্যতম শীর্ষ অনলাইন নিউজ পোর্টাল ঢাকা পোস্টে সিনিয়র স্পোর্টস রিপোর্টার আরাফাত জোবায়ের ক্রীড়াসঙ্গীত নিয়ে প্রতিবেদন প্রকাশ করেন। অনেক দেশে ক্রীড়াসঙ্গীত না থাকলেও বাংলাদেশে রয়েছে। ১৯৭৮ সালে চালু হওয়া ক্রীড়াসঙ্গীত দীর্ঘদিন ধরে শুধু সাইনবোর্ড সর্বস্ব। সুদীর্ঘ প্রতিবেদনে তিনি ক্রীড়াসঙ্গীতের ঐতিহাসিক প্রেক্ষাপটের পাশাপাশি সময়ের বিবর্তনে সঙ্গীতটি বহুল ব্যবহৃত থেকে শুন্য পর্যায়ে আসার বিষয়টি তুলে ধরেছেন জোবায়ের। 

এআইপিএসের এশিয়া মহাদেশীয় র‌্যাংকিংয়ে স্থান পাওয়া একমাত্র বাংলাদেশি ঢাকা পোস্টের আরাফাত জোবায়ের। বেস্ট কলাম ক্যাটাগরিতে যুগ্মভাবে তিনি দশম স্থানে রয়েছেন ভারতের সুজিত বার ও মঙ্গোলিয়ার সেরেনসিদোমের সঙ্গে। এই ক্যাটাগরিতে এক নম্বর অবস্থানে আছেন ইরানের সৈয়দ মৌসাবি কাকাভান্দি।

গত বছর এআইপিএসের এশিয়া মহাদেশীয় র‌্যাংকিংয়ে ‘ইয়াং রিপোর্টার্স রাইটিং’ ক্যাটাগরিতে সবার ওপরে ১ নম্বরে ছিলেন আরাফাত জোবায়ের। সেবার তিনি বাংলাদেশ মহিলা ক্রীড়া সংস্থা নিয়ে পাঁচ পর্বের ধারাবাহিক প্রতিবেদন করেছিলেন।

এআইপিএস মহাদেশীয় র‌্যাংকিংধারীদের আনুষ্ঠানিক পুরস্কার না দিলেও কাজের গুরুত্বপূর্ণ স্বীকৃতি বিবেচনায় তালিকা প্রকাশ করে। এআইপিএস তাদের অধীভুক্ত সংস্থাগুলোকে উত্সাহ প্রদান করে স্ব স্ব দেশের সেরাদের সম্মান প্রদর্শনের জন্য। সংগঠনের সভাপতি জিয়ান্নি মারলো এক বিবৃতিতে বলেন, ‘মহাদেশীয় র‌্যাংকিং আমাদের একটি স্বীকৃতি প্রদান করার পন্থা, যা নিঃসন্দেহে একটি বেঞ্চমার্ক আঞ্চলিক/মহাদেশীয় পর্যায়ের জন্য।’

আরাফাত জোবায়েরের পুরস্কার বিজয়ী 'শতবর্ষে ঢাবি' সিরিজের একটি প্রতিবেদন 

ঢাকা পোস্টের সিনিয়র স্পোর্টস রিপোর্টার আরাফাত জোবায়ের টানা দুই বার এআইপিএস এশিয়ার র‌্যাংকিংয়ে স্থান পেলেন। যা ইতোপূর্বে বাংলাদেশের কেউ পাননি। আন্তর্জাতিক অঙ্গনের পাশাপাশি জাতীয় পর্যায়েও স্বীকৃতি রয়েছে তার। রিপোর্টারদের সর্ববৃহৎ সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটি, বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতির রিপোর্টিং বিষয়ক একাধিক পুরস্কার পেয়েছেন তিনি। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তরসম্পন্ন করা এই ক্রীড়া সাংবাদিক এক যুগের বেশি সময়ের ক্যারিয়ারে দেশ ও দেশের বাইরে অনেক টুর্নামেন্ট ও গেমস কাভার করেছেন। 

এজেড/জেএ