চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) শুরু থেকেই দুর্দান্ত ব্যাটিং করছেন বিরাট কোহলি। তার দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু পয়েন্ট টেবিলে নিচের দিকে থাকলেও সেরা ব্যাটারের তালিকায় কোহলি আছেন সবার উপরে। বেঙ্গালুরুর হয়ে ইনিংস ওপেন করতে নেমে তার ব্যাটে রীতিমতো রানবন্যা।

কোহলিকে জাতীয় দলেও ওপেনার হিসেবে দেখতে চান ম্যাথু হেইডেন। তার মতে, তরুণ যশস্বী জয়সওয়ালের সঙ্গে অভিজ্ঞ কোহলির উদ্বোধনী জুটি ভারতকে দারুণ শুরু এনে দেবে। তাছাড়া এই দুইজনের ডানহাতি-বাঁহাতি কম্বিনেশনও বাড়তি সুবিধা দেবে দলকে।

এ প্রসঙ্গে হেইডেন বলেন, ‘শুরুর দিকে আপনার অবশ্যই ডানহাতি এবং বাঁহাতি কম্বিনেশন প্রয়োজন। আপনি যদি কম্বিনেশনে (রোহিত এবং জয়সাওয়াল) পরিবর্তন আনতে চান আমি তাতেও খুশি। আপনি যদি আমাকে বলেন কোহলি এবং জয়সাওয়ালকে কি ওপেনিং করাতে পারি? আমি বলবো অবশ্যই, হ্যাঁ।’

কোহলির সঙ্গে জয়সওয়াল ইনিংস ওপেন করলে রোহিত শর্মা কোথায় খেলবেন, এই প্রশ্ন উঠতেই পারে। সেটারও একটা সমাধান দিয়েছেন হেইডেন। অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী সাবেক এই ব্যাটার মনে করেন রোহিতকে চারে খেলানো উচিত।

রোহিতকে চারে খেলানোর ব্যাখ্যা দিতে গিয়ে হেইডেন বলেন, ‘এটা বলার কারণ হচ্ছে প্রথম ৬ ওভারের জন্য বিরাট (কোহলি) মাষ্টার। যখন পাওয়ার হিটিংয়ের ব্যাপার আসবে তখন আরও একটা দারুণ অপশন আছে রোহিত। চার নম্বরে আপনি তার পরিসংখ্যান দেখুন। সে সেখানে দারুণ করেছে। ওপেনিংয়ের চেয়ে সেখানেই তার পরিসংখ্যান ভালো।’

এইচজেএস